• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবারের ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি পুরস্কার’ পাচ্ছেন দীপু মাহমুদ

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৪
নিজস্ব প্রতিবেদক

শিশু-কিশোর সাহিত্যের জন্য এবারের ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছেন এ সময়ের নন্দিত কথাসাহিত্যিক দীপু মাহমুদ। রোববার শিশু একাডেমি থেকে বিষয়টি তাকে জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন জনপ্রিয় এই লেখক।

পরে বাংলাদেশ শিশু একাডেমি সূত্রে জানা গেছে, বাংলাদেশ শিশু একাডেমি ১৪ এপ্রিল ২০১৩ থেকে ১৩ এপ্রিল ২০১৪-এর মধ্যে প্রকাশিত নতুন বইয়ের মধ্যে গল্প, উপন্যাস ও রূপকথা বিষয়ে ‘পুতলি ও ছেলে ধরা’ বইয়ের জন্য অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন পাঠকপ্রিয় লেখক দীপু মাহমুদ।

সম্পর্কিত খবর

    প্রতিবছর বৈশাখ থেকে চৈত্র মাসের মধ্যে প্রকাশিত সাতটি বিভাগে সেরা বইয়ের জন্য লেখক ও শিল্পীকে এই পুরস্কার দেওয়া হয়। এবার ১৪১৮ থেকে ১৪২৩ বঙ্গাব্দ পর্যন্ত সময়ে ছড়া-কবিতা-গান, গল্প-উপন্যাস-রূপকথা, জীবনী-প্রবন্ধ, অনুবাদ-ভ্রমণকাহিনী, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি, নাটক ও বই অলংকরণ বিভাগে ৩৩ জন লেখক ও শিল্পীকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আগামী মার্চ মাসে জমকালো আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মনোনীতদের হাতে তাৎপর্যবহ এ পুরস্কার তুলে দেয়া হবে।

    সাহিত্য-সৃজনে অনন্য এই স্বীকৃতির বিষয়ে দীপু মাহমুদ বলেন, ‘যেকোনো অর্জনই একজন মানুষকে তার কাজের প্রতি আরো অনেক বেশি দায়িত্ব বাড়িয়ে দেয়। আমি খুবই আনন্দিত। আমার লেখাকে এভাবে মূল্যায়ন করার জন্য এর সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।’

    মূলত, গদ্যলিখিয়ে দীপু মাহমুদ ২০০৮ সালে হাজির হন তার প্রথম বই নিয়ে। যেটি ছিল একটি গল্পগ্রন্থ। এরপর লিখেই চলেছেন বিরামহীন। এরই মধ্যে এই সাহিত্য কারিগরের প্রকাশিত বইয়ের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫-তে। এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তার ১০টি নতুন বই।

    বড়দের পাশাপাশি কিশোর উপন্যাস এবং গল্প-ছাড়াও দীপু মাহমুদ লিখেছেন গবেষণা বিষয়েও। শুধু তাই নয় জনপ্রিয় এই কথা সাহিত্যিক কিশোর সায়েন্স ফিকশনেও হাত পাকিয়েছেন বেশ। লেখক জীবনে গত দুই দশক ফেরিয়ে এরই মধ্যে তার লেখায় গড়ে উঠেছে একটি স্বাতন্ত্রধারা। বইপ্রেমী অগণিত ভক্তকুলের মন জাগিয়ে আমাদের সাহিত্যভাণ্ডারে তিনি রেখে চলেছেন অসামান্য অবদান।

    /এনএস

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close