• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

‘অনলাইনের মাধ্যমে জঙ্গিবাদে জড়াচ্ছে’

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪১
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে অনেকে অনলাইনের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে হামলা চালাচ্ছে বলে দাবি করেছেন কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। অনলাইনকে জঙ্গিবাদের জড়ানোর নতুন মাত্রা বলে উল্লেখ করেন তিনি।

সম্পর্কিত খবর

    বৃহস্পতিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মনিরুল ইসলাম। সংবাদ সম্মেলনে কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান আরো বলেন, ‘বিভিন্ন জঙ্গি সংগঠনের যেসব বক্তব্য বা বিবৃতি অনলাইনে প্রকাশ হয় , তা থেকে উদ্বুদ্ধ হয়ে অনেকে জঙ্গি হামলা চালাচ্ছে।

    তিনি আরো জানান, গত ৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে গ্রেফ্তার করেছে দেশটির পুলিশ। তাদের ধারণা, মোমেনা সোমা জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েই এ ঘটনা ঘটিয়েছেন। ওই ঘটনার সূত্র ধরেই রাজধানীর মিরপুরে মোমেনা সোমার বোন আসমাউল হুসনা সুমনাকে (২২) গ্রেফ্তার করেছে পুলিশ।

    গত সোমবার রাতে মিরপুরের বাসা থেকে সুমনাকে আটকের সময় তিনি এক পুলিশ কর্মকর্তার ওপর ছুরি নিয়ে হামলা চালান বলেও জানান মনিরুল।

    মোমেনা সোমা রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। পরে পড়ারলেখার উদ্দেশ্যে অস্ট্রেলিয়া যান । আসমাউল হুসনা সুমনাও রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়েন। তারা দুই বোনই বিভিন্ন অনলাইন মাধ্যম থেকে স্বপ্রণোদিত হয়ে উগ্রপন্থার চর্চা’ করেছে।

    এসব তথ্য উল্লেখ করে মনিরুল ইসলাম বলেন, ‘ এর আগে, মোমেনা সোমা একবার তুরস্কে যাওয়ার চেষ্টা করেছিলেন; কিন্তু কর্তৃপক্ষ ভিসা না দেয়ায় ব্যর্থ হন তিনি । এর পরে তিনি অস্ট্রেলিয়ায় পাড়ি জমান।

    /আজাদ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close