• সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ৬ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

‘তারা কখনো উসমানীয় থাপ্পড় খায়নি’

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০৮ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট

যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, এটা খুবই পরিষ্কার যে যারা বলেন 'আমাদের ওপর আঘাত এলে আমরাও জবাব দেব' তারা কখনো উসমানীয় চড় খাননি। মঙ্গলবার আঙ্কারায় জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির পার্লামেন্টারি গ্রুপের এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় তিনি এ কথা বলেন।

এ সময় এরদোগান বলেন, ন্যাটো আর যুক্তরাষ্ট্র এক জিনিস নয়। ন্যাটো বিভিন্ন দেশের একটি জোট আর যুক্তরাষ্ট্র একটি দেশ। তাই ন্যাটোর সঙ্গে যুক্তরাষ্ট্রের তুলনা হতে পারে না। সিরিয়ার কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে যুক্তরাষ্ট্র অর্থ দেয়া বন্ধ না করার যে ঘোষণা দিয়েছে তা তুরস্কের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অবশ্যই প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন এরদোগান।

চলতি সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তুরস্কে সফরে যাবেন বলে কথা রয়েছে। তার আগে এরদোগান এ বক্তব্য দিলেন। সংসদ সদস্যদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি আরো বলেন, "এটা খুবই পরিষ্কার যে, যারা বলেন 'আমাদের ওপর আঘাত এলে আমরাও জবাব দেব' তারা কখনো উসমানীয় চড় খাননি।" মার্কিন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল পল ফ্রাংককে উদ্দেশ করে দৃশ্যত এরদোগান এ কথা বলেছেন।

গত সপ্তাহে সিরিয়ার মানবিজ সফরের সময় ফ্রাংক বলেছিলেন, তুরস্কের দাবি সত্ত্বেও মানবিজে মার্কিন সেনারা থাকবে। সে সময় তিনি দাবি করেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে ওয়াইপিজি হচ্ছে সবচেয়ে কার্যকর শক্তি। শুধু তাই নয়, ওয়াইপিজির বিরুদ্ধে তুর্কি সেনা অভিযানের মধ্যেই মার্কিন বাহিনী কুর্দি গেরিলাদের জন্য অস্ত্র ও প্রযুক্তিগত সহায়তা বাড়িয়েছে।

সূত্র: আনাদোলু