• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

নতুন ইতিহাসের পথে স্বাধীনতা দিবসে জাতীয় সংগীত পরিবেশন

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৪৮
সিনিয়র প্রতিবেদক
প্রিন্ট

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে একযোগে দেশ-বিদেশে জাতীয় সংগীত পরিবেশনের উদ্যোগ নিয়েছে সরকার। মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সালাম গ্রহণকালে একযোগে সারা দেশে ও প্রবাসে জাতীয় সংগীত পরিবেশন করা হবে।

সোমবার সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়েছে, শুদ্ধভাবে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করতে দেশব্যাপী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত প্রতিযোগিতা চলছে। এরই ধারাবাহিকতায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশিত হবে।

সংশ্লিষ্টরা আশা করছেন, এর মাধ্যমে আরেকবার বিশ্বে অনন্য রেকর্ড গড়তে যাচ্ছে বাংলাদেশ।

জানা গেছে, এ লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের (সমন্বয় ও সংস্কার) সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে।

শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশনা নিশ্চিত করতে ইতিমধ্যে শিল্পকলা একাডেমি অনুমোদিত জাতীয় সংগীতের সিডি/সফ্ট ভার্সন (অডিও এবং টেক্সট) মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে এবং জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে সিডি সরবরাহ করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতিমধ্যে প্রতিযোগিতার বিষয়ে নির্দেশাবলী সংবলিত একটি পরিপত্র জারি করেছে।

২০ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে আন্তঃশ্রেণি প্রতিযোগিতা শেষ হয়েছে। ১ থেকে ৭ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে প্রতিযোগিতা শেষে ১০ থেকে ১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং পাঁচ থেকে ১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা হবে।

১৫ থেকে ২০ মার্চ পর্যন্ত চূড়ান্ত প্রতিযোগিতা হবে। ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সালাম গ্রহণকালে একযোগে সারা দেশে ও প্রবাসে জাতীয় সংগীত পরিবেশন করা হবে।

apps