• রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫
  • ||

শাহাব উদ্দিন বেলাল আর নেই

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০১৮, ০৯:২৪ | আপডেট : ২৭ জানুয়ারি ২০১৮, ০৯:২৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

বিশিষ্ট কমিউনিটি সংগঠক ও সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলাল আহমদের জানাজা আগামীকাল ২৭ জানুয়ারি, শনিবার জোহরের নামাজের পর ইস্ট লন্ডন মসজিদে অনুষ্ঠিত হবে।

শুক্রবার, ২৬ জানুয়ারি বিকাল ৩টা ১০ মিনিটে তিনি রয়েল লন্ডন হাসপাতালে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগসহ বিভিন্ন জটিল রোগে ভূগছিলেন। তার বয়স হয়েছিলো ৭৩ বছর। তিনি স্ত্রী, চার পুত্র, এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

শাহাব উদ্দিন আহমদ বেলালের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে সমগ্র কমিউনিটিতে শোকের ছায়া নেমে আসে। বন্ধু-স্বজনরা ছুটে যান হাসপাতালে। আগের রাত থেকেই তার সঙ্কটাপন্ন অবস্থার খবর জেনে স্বজনরা এক এক হাসপাতালে তাকে এক নজর দেখতে ভিড় জমান।

আশির দশকে যুক্তরাজ্যে যুবলীগকে সংগঠিত করতে তার ভূমিকা ছিলো অনন্য। যুক্তরাজ্য যুবলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে ১৯৮১ সালে পূর্ব লন্ডনের ইয়র্ক হলে শেখ হাসিনার প্রথম রাজনৈতিক সমাবেশ সফল করতে শাহাব উদ্দিন আহমদ বেলাল বিশেষ ভূমিকা পালন করেন। পরবর্তীতে যুক্তরাজ্য আওয়ামী লীগের মানবাধিকার বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

টাওয়ার হ্যামলেটেসের কাউন্সিলার হিসেবেও আশি ও নব্বই দশকে কমিউনিটির উন্নয়নে তিনি ছিলেন সক্রিয়। এছাড়া, পূর্ব লন্ডনের স্টেপনীর বাসিন্দা শাহাব উদ্দিন আহমদ বেলাল বর্ণবাদ বিরোধী সংগ্রামে ছিলেন সামনের কাতারে।

আশির দশকে লন্ডন থেকে প্রকাশিত যুববার্তা প্রকাশনায় তিনি ছিলেন জড়িত। লন্ডন বাংলা প্রেসক্লাবের সিনিয়র সদস্য শাহাব উদ্দিন আহমদ বেলাল কয়েক বছর ধরে প্রবাসে বাংলাদেশ নামে অনলাইন সংবাদপত্র প্রকাশ করে আসছিলেন।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন যুক্তরাজ্য আওয়ামী লীগ ও লন্ডন বাংলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন শোক জানিয়েছে।

/এনএস