• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

'ক্ষমতার জোরে কেউ এখন বিচার এড়াতে পারে না'

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০১৮, ২০:৫৬
নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ক্ষমতার জোরে বা রাজনৈতিক পরিচয়ে কোনও অপরাধী এখন আর বিচার এড়াতে পারে না। প্রত্যেক অপরাধীই তাদের স্ব-স্ব অপকর্মের জন্য সাজা পায়।

সোমবার (৫ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে এখন এমন নীতি-আদর্শ প্রতিষ্ঠিত হয়েছে যে, কেউ আইনের ঊর্ধ্বে নয়। অপরাধ করে আর কেউ শাস্তি এড়াতে পারে না।

তিনি বলেন, আইনের শাসন সংবিধানের অন্যতম মূল ভিত্তি হলেও বাংলাদেশের ইতিহাসে এর ভিন্ন চিত্র দেখা যায়। বাংলাদেশে আইনের শাসনের নীতির সবচেয়ে বড় লঙ্ঘন ঘটেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর। কারণ এই হত্যাকাণ্ডের পর খন্দকার মোশতাক একটি ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করে আত্মস্বীকৃত খুনিদের বিচারে পথ বন্ধ করে দিয়েছিলেন। এই অর্ডিন্যান্স ছিল বাংলাদেশের একটি কালো আইন।

আনিসুল হক বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণের পর এই অর্ডিন্যান্সকে শুধু আইনেই পরিণত করেননি, তিনি বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়ও দিয়েছিলেন। খুনিদের রক্ষা করেছিলেন, জামায়াতের নেতা ও রাজাকারদের আইনগত বৈধতা দিয়েছিলেন। এর মাধ্যমে তিনি (জিয়াউর রহমান) বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারপ্রার্থীদের আইনে সমান আশ্রয় লাভের অধিকার থেকে বঞ্চিত করেছিলেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, অধ্যাপক ড. নাইমা আক্তার, বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের দাতা সারওয়ার সুলতানা প্রমুখ।

/আইসা

আইনমন্ত্রী আনিসুল হক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close