• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

বিদ্রোহী প্রার্থী হতে পারেন খান মামুন, ফারুক শামীমের ‘না’

প্রকাশ:  ২৩ জুন ২০১৮, ১০:২৯
বরিশাল প্রতিনিধি

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে স্থানীয় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকেই মনোনয়ন দিয়েছে কেন্দ্রীয় আ.লীগ। সাদিক আব্দুল্লাহর এই মনোনয়ন প্রাপ্তিকে তার রাজনৈতিক বিশেষত্ব হিসেবে দেখছেন রাজনীতি পর্যবেক্ষকরা। বরিশাল মহানগর আওয়ামী লীগের সিনিয়র নেতারা মনে করেন, তিনি যেন আসলেন আর জয় করলেন সাদিক আব্দুল্লাহ।

প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের পরবর্তী জনপ্রিয়তা ও রাজনৈতিক সমীকরণ মিলিয়ে প্রথম জয় পেলেন সাদিক আব্দুল্লাহ। আর মূল জয়ের জন্য দল নয়; ভোটারদের কাছেই ফিরে আসতে হবে তাকে। সেজন্য ৩০ জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। ওদিকে বেশ কয়েক বছর ধরে আলোচনায় থাকা অপর দুই প্রার্থী নিয়ে পাল্টা আলোচনা চলছে বরিশাল নগরীতে।

দলীয় মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম জানিয়েছেন, আমি ব্যক্তি জাহিদ ফারুক শামীমের ইচ্ছা কিছু নয়। মূলত দল যাকে মনোনয়ন দিবে আমি সেটাই মেনে নিব। বিদ্রোহী প্রার্থীতার প্রশ্নে তিনি বলেন, কোন প্রশ্নই ওঠে না যে আমি বিদ্রোহী প্রার্থী হব। হয়তো ব্যক্তিগতভাবে দল মনোনীত প্রার্থীকে মেনে নিতে নাও পারি। কিন্তু দল যখন মনোনয়ন দিয়েছে; নির্বাচনে আমি দলের হয়ে নৌকা প্রতীকের জন্য কাজ করব।

ওদিকে আলোচনায় থাকা দলীয় মনোনয়ন প্রত্যাশী মাহমুদুল হক খান মামুন জানান, কি করব তা এখনো সিদ্ধান্ত নেইনি। যেহেতু দল কয়েকঘন্টা আগে ঘোষণা করেছে তাই এত দ্রুত সিদ্ধান্ত নেওয়াটা ঠিক হবে না। বিদ্রোহী প্রার্থী হওয়ার প্রশ্নে এই নেতা বলেন, আ.লীগ-বিএনপি অর্থাৎ দলের মনোনয়নের বাইরে গিয়ে নির্বাচন করে লাভ নেই। তারপরও বিষয়টি নিয়ে ভেবেচিন্তে দেখি কি করা যায়।

তবে মাহমুদুল হক খান মামুনের বিশ্বস্ত সূত্রের দাবী, মনোনয়ন না পেলেও স্থানীয়ভাবে দলের শীর্ষ নেতারা বিগত বছরে তাকে শুধু আশার বাণীই শুনিয়ে গিয়েছিলেন। সেই আক্ষেপ তার মধ্যে প্রবলভাবে রয়েছে।

গত নির্বাচনেও স্বতন্ত্র প্রার্থী হয়ে শওকত হোসেন হিরনের রোষানলে পরে পালিয়ে থাকতে হয়েছে। তখনও তাকে আশা দেওয়া হয়েছিল পরবর্তী অর্থাৎ চলতি নির্বাচনে তাকে দল থেকে সুপারিশ করা হবে। কিন্তু এবারও বঞ্চিত হলেন তিনি। সে কারণে অনেকটা হিসেব নিকেশ করে এই নির্বাচনে পথ চলতে চান তিনি। যদি স্থানীয় ভোটারদের সর্মথন পান এবং নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড থাকে তাহলে স্বতন্ত্র প্রার্থীতায় অগ্রসর হবেন বলে ইঙ্গিত দেয় ওই সূত্রটি।

বিদ্রোহী প্রার্থী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close