• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

শাবি ছাত্রলীগের টেনশন !

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫৬ | আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৬
শাবি প্রতিনিধি

জীবন বৃত্তান্ত সংগ্রহের চার মাস অতিবাহিত হলেও নতুন কমিটি না হওয়ায় টেনশনে দিন পার করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।এর মধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা হওয়ায় নতুন কমিটি নিয়ে এক ধরনের শঙ্কাও কাজ করছে নেতাকর্মীদের মধ্যে।

বিগত ৫ বছর যাবৎ শাবিপ্রবি ছাত্রলীগের নেতাকর্মীদের নানা অপকর্ম ও বিতর্কিত কর্মকান্ডে দেশব্যাপী সমালোচিত হয় প্রায় ৭০ বছরের ঐতিহ্যবাহী সংগঠনটি। ২০১৩ সালের ৮ই মে সঞ্জীবন চক্রবর্তী পার্থকে সভাপতি ও ইমরান খানকে সাধারণ সম্পাদক করে সাত সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণার পর থেকে অভ্যন্তরীণ কোন্দলে সংঘর্ষ, শিক্ষক পেটানো, বহিরাগত ছাত্রলীগ কর্মী খুন, যৌন নিপীড়ন, সাংবাদিক লাঞ্ছনা, ছাত্রলীগ নেতা বদরুল কর্তৃক খাদিজাকে কোপানো সহ বির্তর্কিত কর্মকান্ডের জন্য দেশে বিদেশে সমালোচিত হয়।

সম্পর্কিত খবর

    সর্বশেষ স্কুল ছাত্রীকে যৌন হয়রানি ও সাংবাদিক লাঞ্ছনার ঘটনায় সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থকে অব্যাহতি দিয়ে সম্মেলনের তারিখ ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু গত বছরের ১০ অক্টোবর সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও এদিন সম্মেলন না করে কর্মী সভা করে পদ প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু জীবন বৃত্তান্ত সংগ্রহের চার মাস অতিবাহিত হলেও আলোর মুখ দেখেনি শাবিপ্রবি ছাত্রলীগের নতুন কমিটি।

    কেন্দ্র নির্ধারিত ১০ অক্টোবর সম্মেলনের তারিখ ঘোষণার পর থেকেই সম্মেলনকে ঘিরে নতুন নেতৃত্বের মধ্যে প্রতিযোগিতা এবং উচ্ছ্বাস লক্ষ্য করা গেলেও বর্তমান কমিটির জ্যেষ্ঠ নেতারা নেতৃত্ব চলে যাওয়ার ভয়ে সম্মেলন না করার ব্যাপারে একমত ছিলেন।১০ অক্টোবর সম্মেলনের পরির্বতে ক্যাম্পাসে কর্মী সভার আয়োজন করে ছাত্রলীগ। কেন্দ্র নির্ধারিত দিনে সম্মেলন না করে কর্মী সভা করায় কর্মীদের মাঝে হতাশার চাপ লক্ষ্য করা যায়।

    নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য সিভি সংগ্রহের অনেক দিন পেরিয়ে গেলেও কমিটি না দেওয়ায় ২৮ নভেম্বর দ্রুত কমিটি প্রদানের দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পদপ্রত্যাশী নেতাকর্মীরা।

    এদিকে কে হচ্ছেন শাবিপ্রবি ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক? কারা পাচ্ছেন নতুন নেতৃত্ব? এ নিয়ে চলছে নানা যুক্তিতর্ক। নেতাকর্মীদের মধ্যে পদ প্রত্যাশীদের নিয়ে চলছে বিভিন্ন আলোচনা-সমালোচনা। তাছাড়া পদপ্রত্যাশীরাও নিজ নিজ অবস্থানকে জোরালো বলে মনে করছেন।পদ প্রত্যাশীদের কেউ কেউ বলছেন, ঊর্ধ্বতনরা যাকে যোগ্য মনে করছেন তারাই হবেন শাবি ছাত্রলীগের সভাপতি এবং সাধারন সম্পাদক।

    ক্যাম্পাসের প্রতিটি কোণে একটাই আলোচনা, কে আসছেন, কী হতে যাচ্ছে, কী ঘটতে যাচ্ছে।শিক্ষক শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সব মহলেই একই আলোচনা। প্রতিদিন শাবি ক্যম্পাসে নিজের কর্মী ও জনবল প্রদর্শনেরও চলছে ব্যাপক প্রচেষ্টা।

    তবে এতো কিছুর মধ্যেও নিজ নিজ লবিং কাজে লাগিয়ে কাক্ষিত পদটি অর্জন করতে শেষ সময়ে ব্যস্ত সময় পার করছেন পদপ্রত্যাশীরা। এক্ষেত্রে কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন তারা।শাবি ছাত্রলীগের কর্মীদের সাম্প্রতিক সময়ে পালাক্রমে ঢাকামুখী যাত্রার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে। তবে তৃণমূল নেতাকর্মীদের দাবী, যোগ্য, সৎ, ত্যাগী ও মেধাবীদের দিয়ে যেন নতুন কমিটি গঠন করা হয়। ছাত্রলীগের দু:সময়ে যারা পাশে ছিলেন এবং আগামী দুর্দিনে যারা ছাত্রলীগের পাশে থাকবেন এসব সাহসী যোদ্ধাদের দিয়ে নতুন কমিটি গঠনের দাবী জানিয়েছেন তারা। ছাত্রলীগের তৃণমূল একাধিক নেতাকর্মীদের সাথে কথা বলে জানাযায় সভাপতি ও সম্পাদক পদে অন্তত ডজেনখানেক প্রার্থী মাঠে রয়েছেন।সভাপতি ও সাধারন সম্পাদক পদ প্রত্যাশী নেতারা হলেন, বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন, মোস্তাকিম আহমেদ মোস্তাক, আইনুল ইসলাম, মুশফিকুর রহমান জিয়া, সৈয়দ জোয়েম, হাফিজ আল আসাদ, মোস্তাফিজুর রহমান খান, সাখাওয়াত হোসেন,আশরাফ উদ্দিন আদনান, মৃন্ময় দাস ঝুটন, ,দোলন আহমেদ, মোস্তাক আহমেদ, মোঃ জাকির খান, আব্দুর রশিদ রাসেল, খালেদ সাইফুল্লাহ ইলিয়াছ, শুকান্ত ঘোষ, আবু সালমান, ইয়াসিন আরফাত, সুজন খান, তায়েফ হোসেন কাজ করে যাচ্ছেন।

    পদপ্রত্যাশীদের মধ্যে অনেকের বিরুদ্ধে ফাও খাওয়া, শিক্ষক পেটানো, যৌন নিপীড়ন, সাংবাদিক লাঞ্ছনা, চাঁদাবাজিসহ বিতর্কিত কর্মকান্ডের সাথে সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

    শাবির জন্য দায়িত্ব প্রাপ্ত নেতা ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রচার সম্পাদক সাইফ উদ্দিন বাবু বলেন, ‘ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের আগেই শাবি ছাত্রলীগের সম্মেলনের করে কমিটি দেওয়া হবে। সম্মেলনের তারিখ জানতে চাইলে তিনি বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহে শাবিতে ছাত্রলীগের সম্মেলন হবে।

    উল্লেখ্য, গত ৮ মে ২০১৩ সালে ৭ সদস্য বিশিষ্ট শাখা ছাত্রলীগের কমিটি ঘটন করা হয়।কমিটির মেয়াদ শেষ হওয়ার এক বছরের মাথায় পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close