• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রার্থী জটে মহাজোট

প্রকাশ:  ১২ নভেম্বর ২০১৮, ১৭:৩৮
মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজার-২ (কুলাউড়া) সংসদীয় আসনে ১৪ দলীয় জোটে ১৪ জন প্রার্থীর মনোনয়ন সংগ্রহ করাতে দেখা দিয়েছে মহাজট। আওয়ামী লীগের মনোনয়ন বিতরণের শেষ দিন রোববার (১১ নভেম্বর) পর্যন্ত মৌলভীবাজার-২ আসনের বিপরীতে মনোনয়ন সংগ্রহ করেছেন ১০ জন। আর শরীক দলের হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন ৪ জন। এদের মধ্যে জাতীয় পার্টি (এরশাদ) দলের ২ জন আর জাসদ (শরীফ নুরুল আম্বিয়া) দলের ১ জন। শরীক দলের হয়ে আরও মনোনয়ন সংগ্রহ করতে পারেন বলে জানা গেছে।

এতে করে দীর্ঘ থেকে দীর্ঘ হচ্ছে মহাজোটের প্রার্থী তালিকা। প্রার্থীদের মধ্যে শরিক দলের চেয়ে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ভিড় লক্ষণীয়। এতে আ.লীগের নেতৃত্বাধীন মহাজোটে দেখা দিয়েছে প্রার্থী জট! এজন্য উদ্বেগ আর উৎকন্ঠায় থাকা দলীয় নেতাকর্মীরা রয়েছেন কেন্দ্রের সিদ্ধান্তের দিকে তাকিয়ে। মহোজোটে একক নাকি তাদের শরিক দলের প্রার্থী মৌলভীবাজার-২ আসনের জন্য নির্ধারণ করছেন এ নিয়ে চলছে অন্তহীন আলোচনা।

সম্পর্কিত খবর

    এ আসনে আ.লীগের মনোনয়ন সংগ্রহ করা সু-দীর্ঘ তালিকায় রয়েছেন বর্তমান সাংসদ মো. আব্দুল মতিন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু, কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, যুক্তরাজ্য আ.লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক বিশিষ্ট ও শিক্ষানুরাগী সাংবাদিক কামাল হাসান, মৌলভীবাজার জেলা আ.লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ও কুলাউড়া উপজেলা আ.লীগের সহ-সভাপতি অধ্যক্ষ আব্দুর রউফ, আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মুক্তাদির তোফায়েল, সিলেট মহানগর আ.লীগের সাংগঠনিক সম্পাদক ও বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট বিএমএ সভাপতি অধ্যাপক ডা. রুকন উদ্দিন আহমদ, পুলিশের সাবেক এআইজি সৈয়দ বজলুল করিম ও শফি আহমদ সলমান।

    আর শরীক দলের হয়ে মনোনয়ন সংগ্রহ করেছেন জাতীয় পার্টি (এরশাদ) থেকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মাহবুবুল আলম শামীম, বিগত ২০১৪ সালের নির্বাচনে মহাজোট প্রার্থী শ্রীমঙ্গলের মুহিবুল কাদের চৌধুরী পিন্টু যুক্তরাজ্য জাতীয় পার্টির সাধারণ সম্পাদক রেজাউল হায়দার রাজু।

    শরীক দল জাসদ (শরীফ নুরুল আম্বিয়া) থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন জেলা জাসদের অন্যতম সদস্য ও বর্তমান উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নারী নেত্রী নেহার বেগম।

    এ আসনে আ.লীগ মরিয়া নিজ দলীয় প্রার্থী ও প্রতীকে নির্বাচন করে আসন পুনরুদ্ধারে আর শরিকরা মরিয়া এই আসন থেকে মনোনয়ন পেতে। অপরদিকে তিনশ আসনের মধ্য থেকে যে যে আসন শরিকদের ছেড়ে দিয়ে আ.লীগ শরিকদের জন্য ছেড়ে দিবে তার মধ্যে মৌলভীবাজার-২ আসনটি অন্যতম গুরুত্বপূর্ণ বলে বিবেচিত। কুলাউড়া উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ নির্বাচনী আসনে মহাজোটে আ.লীগ নিজ দলের প্রার্থীদের মনোনয়ন দিবে না শরিকদের ছেড়ে দিবে এ নিয়ে সাধারণ জনগনের মধ্যে কৌতূহলের শেষ নেই, চলছে চুল ছেড়া বিশ্লেষণ ও নানা জল্পনা-কল্পনা।

    চা বাগান অধ্যুষিত এলাকা হিসাবে এ আসনে আ.লীগের অবস্থান অনান্য দলের ছেয়ে সুদৃঢ়। আ.লীগের আছে নৃ-গোষ্ঠীর বিশাল ভোট ব্যাংক। যে কারণে ১৯৭০, ৭৩, ৭৯ ও ৯৬ এর জাতীয় সংসদ নির্বাচনে আ.লীগ প্রার্থীরা বিজয়ী হয়েছে। আর ২০০৮ এবং ২০১৪ সালের নির্বাচনে মহাজোটের ঘেড়াকলে এ আসনটিতে আ.লীগের সমর্থন নিয়ে শরিক জাতীয় পাটি এবং স্বতন্ত্র এমপি নির্বাচিত হয়েছেন। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইতিহাসের সকল রেকর্ড ভঙ্গ করে একঝাঁক আওয়ামী নেতা নিজেদের উপস্থাপন করছেন দলীয় প্রার্থী হিসাবে। প্রায় ডজন খানেক প্রার্থী ইতোমধ্যে নির্বাচনী এলাকায় শোরগোল তুলেছেন। এ তালিকায় স্থানীয় নেতৃবৃন্দ থেকে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দও রয়েছেন।

    এদিকে বিগত ২০০৮ এবং ২০১৪ সালে নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে মহাজোটের শরিক জাতীয় পার্টি প্রতিদ্ব›দ্বীতা করে এবং নবম সংসদে প্রতিনিধিত্ব করে। এবারেও এ আসনে জাতীয় পাটির (এরশাদ) একাধিক প্রার্থী রয়েছেন।

    দল অথবা শরিক যিনিই হোন না কেনো মহাজোটের কান্ডারী একাদশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে হবে বিরোধী জোটের বিশাল শক্তির বিরুদ্ধে। কুলাউড়ার তিন যুগের হেভিওয়েট প্রার্থীর বিপরীতে মহাজোটের প্রার্থী নির্বাচনে এবার তাই অনেক হিসাব নিকাশ কষতে হবে মহাজোটকে। অন্যথায় মহাজোটের সম্বনয়হীনতা ও প্রার্থী জটের কারণে বিশাল নৃ-গোষ্ঠীর ভোট ব্যাংকও ভাঙ্গনের কবলে পড়তে পারে। আর এতে করে নিশ্চিত এ আসনটি হাত ছাড়া হতে পারে মহাজোটের।

    ঐতিহ্যবাহী জনপদ কুলাউড়া এলাকা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ আসনে রয়েছে ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভা। এখানে আছেন ২লক্ষ ১১ হাজার ১৮১ ভোটার। যার মধ্যে নারী ভোটার অর্ধেক।

    ওএফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close