• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

অশ্লীলতা তোমাদের সব সুন্দরকে কালিমালিপ্ত করছে

প্রকাশ:  ০৪ আগস্ট ২০১৮, ২৩:১৫
ডা. আব্দুন নূর তুষার

তোমাদের হাতে , তোমাদের মুখে গালাগাল তুলে দিয়ে যারা ভাবছে ও বলছে যে এভাবেই বিপ্লব হয়, তারা তোমাদের ভুল বলছে। আমাদের মহান মুক্তিযুদ্ধের আগে ভাষা আন্দোলন থেকে শুরু করে শিক্ষা কমিশন আন্দোলন, ছয় দফার সংগ্রাম, ৬৯ এর গণঅভ্যুত্থান, এবং সবশেষ ৭ মার্চ, কোন একটা ছবিতে তোমরা দেখাতে পারবে না, কোন আন্দোলনকারীর হাতে গালাগাল বা অশ্লীল শব্দ লেখা পোস্টার বা প্ল্যাকার্ড আছে। ইয়াহিয়াকে আমরা মন্সটার বলেছিলাম, কিন্তু সেটা কামরুল হাসানের তুলির টানে। শিল্পের সবচেয়ে সেরা প্রকাশে। দেশের সেরা শিল্পীদের একজনের হাতে এটা আঁকা এবং এটা গণহত্যার পরে আঁকা।

সম্পর্কিত খবর

    যে ভাষা তোমাদের কারো কারো হাতে আছে এটা আমাদের ভাষা না, এটা অন্যায়কারীর ভাষা। অনেক সুন্দর সুন্দর কথা তোমরা লিখেছ তার মধ্যে কিছু অশ্লীলতা তোমাদের সব সুন্দরকে কালিমালিপ্ত করছে।

    তোমরা রফিক বরকত সালামের কথা বলেছো। তোমরা নিশ্চয়ই জানো মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ গড়েছিলেন, রাজারবাগ পুলিশ লাইনের পুলিশের সদস্যরা।

    পুলিশের খাতায় নথিবদ্ধ আছে ৭৫১ জন শহীদের নাম আর মুক্তিযুদ্ধের দলিলপত্রে ১২৬২ জনের কথা পাওয়া যায়। দুর্নীতির অভিযোগ দেশের বহু মানুষের বিরুদ্ধে আছে, পুলিশও তার বাইরে না। তাই বলে ঢালাওভাবে পুলিশকে গালাগাল করা বা যে কাউকে গালাগাল করা ঠিক নয়। সবাই কখনো দুর্নীতি করে না ।

    একজন শিক্ষক নারী নির্যাতন করেছিলেন , তোমাদের নিশ্চয়ই মনে আছে। সেজন্য কি সব শিক্ষককে কুৎসিত গালাগাল দেয়া ঠিক? তেমনি পুলিশ বাহিনীকে গালগাল করা কোন সঠিক কাজ নয়। তোমরা ট্রাফিক আইন শিখিয়েছো, প্রশাসনকে দেখিয়েছো কত সমস্যা লুকিয়ে আছে পরিবহন খাতে। তোমাদের কাছ থেকে ভদ্রতার শিক্ষাও গ্রহণ করুক সবাই।

    যাদের গালি দিচ্ছো তাদেরও সন্তান আছে, পরিজন আছে। তাদের অনেকে তোমাদের সাথে রাস্তাতেও ছিলো অনেকে আছেন যাদের সততা ও নিষ্ঠার কারনে বাংলাদেশে বহু মানুষ নিরাপত্তা ও সেবা পায়। ইসলাম ধর্মে নবীজি (সা.) অনেকবার জিভকে সংযত করতে বলেছেন। বলেছেন প্রকৃত মুসলিমের জিভ থেকে অন্য মুসলিম নিরাপদ থাকে।

    বঙ্গবন্ধুর ভাষনে দেখবে ভুট্টোকে তিনি সাহেব বলছেন, পাক সেনাবাহিনীকে বলেছেন, তোমরা আমার ভাই, তোমরা ব্যারাকে থাকো… ভাই বলে ডেকেছেন । কেন? কারন তিনি ভদ্রতা ও সততা দিয়েই মানুষের মন জয় করেছিলেন। তাই তোমরা অসাধারন সব কথা লিখে তোমাদের প্রতিবাদ জানাও, কিন্তু কখনো কাউকে গালাগাল করো না।

    তোমাদের মুখে আমরা গান শুনতে চাই, গল্প শুনতে চাই, শুনতে চাই নূরলদীনের মতো জাগরণের ডাক। তোমাদের জন্য অসুন্দর না, তোমরা হবে আলোর পথের যাত্রী । আমরা যে সুন্দর দেশটা দেখতে চাই, সেই দেশের ভবিষ্যতের মানুষেরা এমনভাবে কথা বলুক, যাতে কথাগুলি কবিতার মতো সুন্দর হয়ে যায়। ভালো থাকো, সুস্থ থাকো।

    লেখক: চিকিৎসক ও মিডিয়াব্যক্তিত্ব

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close