• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইমরান খান ও বিশ্ব রাজনীতি

প্রকাশ:  ৩১ জুলাই ২০১৮, ১৮:৫১
মিজানুর রহমান

নানাবিধ কারণে এবারের পাকিস্তান নির্বাচন বিশ্বব্যাপী আলোচিত ছিল কিন্তু মজার বিষয় হল ভারত ও যুক্তরাষ্ট্রের নির্বাচনের মত এখানেও ইমরান খান নিজেকে অতি জাতীয়তাবাদী প্রমাণিত করে ক্ষমতায় এসেছে। পাকিস্তানি জাতীয়তাবাদের অন্যতম স্লোগান হল ভারত বিরোধিতা - যেটা ইমরান খান নানা সময়ে নানা ভাবে নরেন্দ্র মোদী ও ভারতের বিরুদ্ধে কথা বলে নিজেকে ভারত বিরোধী প্রমাণিত করেছেন এবং তার ফলাফল ও তিনি পেয়েছেন।

পাকিস্তানের প্রধান মিত্র চীনের কাছে পাকিস্তান দিনে দিনে অতি নির্ভরশীল হয়ে পড়েছে - কারণটা বোধ হয় তাদের দূর্বল অর্থনীতি। যে কারেণে যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের আগাম সম্পর্ক ভাল যাওয়ার সম্ভাবণা খুবই ক্ষীণ। ইমরান খান কখনো ই ভারতের পছন্দ ছিল না যদিও ইমরান খান নির্বাচন পরবর্তী বক্তৃতায় বলেছেন তারা এক ধাপ এগোলে তিনি দুই ধাপ এগোবেন। বস্তুত সেটা কতটা সম্ভব! যেখানে ইমরানের জয়ের পিছনে সেনাবাহিনীর অবদান রয়েছে বলে ধরা হয়।

সেনাবাহিনীর মতের বিরোধিতার উপমা কিন্তু তার সামনে বর্তমান নওয়াজ শরীফ যিনি ভারতের সাথে শত্রুতা কমাতে চেয়েছিলেন। ভারতের সাথে চীনের শত্রুতা হ্রাস পেলে পাকিস্তানের এত বড় সেনাবাহিনী ই প্রশ্নবিদ্ধ হবে। পাকিস্তানের মত রাষ্ট্রের এত বড় সেনাবাহিনী রাখার কারণ ছিল দুইটাই - সন্ত্রাস দমন ও ভারত বিরোধিতা। আর এই দুটিই সেনাবাহিনী টিকিয়ে রাখতে চায়। যে কারণে সেনাবাহিনী কখনো এর সমাধান হতে দিবে না।

এবার বাংলাদেশের কথা বলা যাক, ইমরান খানের মুক্তিযুদ্ধ নিয়ে বাজে মন্তব্যের কারণে অদূর ভবিষ্যতে বাংলাদেশের সাথে সম্পর্ক ভাল হওয়ার সম্ভাবনা নাই। আমরা বরং পাকিস্তানের ক্ষমা চাওয়ার দাবিটা আবার তুলতে পারি। মুক্তিযুদ্ধের বর্বরতার বিষয়টি আমরা এভাবে ছেড়ে দিতে পারি না।

লেখক: শিক্ষার্থী, আইন বিভাগ, ঢা বি

ইমরান খান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close