• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আজব গেম থিউরি

প্রকাশ:  ০৮ এপ্রিল ২০১৮, ১১:২৩
লাজ্বাতুল কাওনাইন

দুনিয়ার তাবৎ বড় বড় মানুষ এক নীতিতেই চলেন, আর সেটা হলো সূত্র নীতি। দার্শনিক, বিজ্ঞানী, সমাজবিদ ইত্যাদি আরো কোটিখানেক বিশেষজ্ঞ যারা আছেন সবাই।

দুনিয়াতে মানবকুলের সকল কার্যের একটা ব্যাখ্যা দাঁড় করিয়ে সূত্রে ফেলে দেন। এরপর যেই যাই করুক, একটা সূত্র অনুযায়ী তার ব্যাখ্যা সম্পন্ন হয়। এমন একটা সূত্র না ঠিক থিউরি নিয়ে আজ ক্লাস করি আসেন।

সম্পর্কিত খবর

    ধরুন দুইটি প্রতিপক্ষ। এদের কাজ কর্মে মনে হবে কিছু না কিছু ব্যাপার আছে সেটা উদ্ধারের জন্য মাঠে নেমেছে। মাঠে যে নামলো সেটা আবার যেনোতেনো নয়। হয় এস্পার নয় ওস্পার অবস্থা! এই ক্ষেত্রে দুটোন ঘটনা বলে ঘটতে পারে...(ইয়ে এটা আমার কথা নয়,বিজ্ঞজনের কথা)

    ১.এক পক্ষ হারবে,অন্যপক্ষ জিতবে।

    অথবা

    ২.দুই পক্ষই হারবে!

    রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় এটাকে #গেম_থিউরি বলা যেতে পারে। এখন আসুন আমরা এটাকে বাস্তব নিরীক্ষে একটু নাড়াচাড়া দেই।ধরুন বাংলাদেশের #চিটিং সার্ভিস বাস গুলো ধারণ ক্ষমতার তিনগুণ বেশি যাত্রী নিয়ে আধা কাৎ হয়ে জ্যামে সাঁতার দিয়ে দিয়ে চলছে। যন্ত্রপাতি, কাগজপত্রের ঠিক ঠিকানা নাই, তবু চলছে। মানুষ মেরে কেটে, হাত পা উড়িয়ে ছুটিয়ে দিয়ে মহা আনন্দে ছুটছে কিভাবে তা আল্লাহ মালুম! যাই হোক এটাকে আমরা একটা পক্ষ ধরতে পারি।

    অন্য পক্ষে আইন প্রয়োগকারী সংস্থাকে একটা পক্ষ আমরা ধরতে পারি। এরা এই জাতীয় বাস দিনের পর দিন রাজপথে চলতে দিচ্ছেন আবার হুট করে কথা নাই বার্তা নেই আটকে কি জানি করছেন(!)

    এখন ব্যাপার হলো উনারা কি করেন না করেন তাতে আমাদের আম জনতার মাথা ব্যথা নাই। আমরা বাসের পেটে পচে মরতে মরতে গন্তব্য যাওয়াটাই বড় ব্যাপার। এক্সিডেন্ট জ্যাম অস্বস্তিকর পরিবেশ ঠেলে প্রতিদিন কাজে যাওয়া আর বাড়ি ফেরা মানে আলহামদুলিল্লাহ এই শহরে।

    যাক,এই দুই প্রতিপক্ষ যখন মাঠে নামেন। তখন তাদের খেলাতে কি কি হতে পারে...

    ১.মামলা হবে, বাস যাবে নর্দমায়।

    ২. বাস ছাড়া পাবে, অন্য পক্ষ খুশি না বেজার বোঝা যাচ্ছে না(ইয়ে হারলো না জিতলো ক্লিয়ার না)

    ৩. ইত্যাদি ফলাফল হতে পারে!

    আর মাঝে আমজনতাকে পচা কাঁঠালের মতো বেরাস্তায় নামিয়ে দেওয়া হলো। তারা এদিক ওদিক করছেন। কিভাবে কিসে গন্তব্যে যাবেন, কি করবেন কিছুই বুঝতে পারবেন না। সাথে দুই পক্ষের কেউ আপনাকে কোনো ব্যাখ্যা দিবে না কারণ তারা গেম থিউরিতে ব্যস্ত! এখন প্রশ্ন হলো..

    এইডা কিরাম গেম থিউরি হইলো! আর আমাদের প্রস্তাবনা! বিজ্ঞ দার্শনিক, বুদ্ধিজীবী, বিজ্ঞানী, বিশারদ আপনারা বেশি বেশি এই দেশের মানুষের কাজ কর্ম নিয়ে গবেষণা করুন। নয়া নয়া আজীব থিউরি পাবেন তাতে নোবেল না পান জাতি আজীবন আপনাদের মাথায় তুলে রাখবে কারণে অকারণে! ভাল থাকুন আর ভাল রাখুন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close