• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

বিশ্বযুদ্ধের শহীদদের প্রতি ১০ দেশের শ্রদ্ধা

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৮, ১৫:৩৩
কুমিল্লা প্রতিনিধি
প্রিন্ট

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে অবস্থানরত কমনওয়েলথভুক্ত ১০টি দেশের প্রতিনিধিরা।

শুক্রবার (৯ নভেম্বর) সকালে কুমিল্লার ময়নামতিতে অবস্থিত কমনওয়েলথ যুদ্ধ সমাধিতে ১০টি দেশের হাইকমিশনার ও প্রতিনিধিরা এই শ্রদ্ধা নিবেদন করেন।

বৃটিশ হাইকমিশনারের নেতৃত্বে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, ভারত, ফ্রান্স ও নেদারল্যান্ডসসহ কমনওয়েলথভুক্ত ৭টি দেশের হাইকমিশনার ও প্রতিনিধিরা এ স্মরণ সভায় অংশগ্রহণ করেন।

তাদের আগমন উপলক্ষে কুমিল্লা-সিলেট মহাসড়কে যানচলাচলের ক্ষেত্রে কড়া নজরদারি করে প্রশাসন। ওয়ার সিমেট্রি ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

হাইকমিশনার ও প্রতিনিধিগণ ময়নামতির যুদ্ধ সমাধির মাঝামাঝি অবস্থানে অবস্থিত হলিক্রস'র পাদদেশে ফুলেল শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে নিহত সৈনিকদের স্মরণ করেন। বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সেনানিবাসের জিওসি। এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক কুমিল্লা, জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার কুমিল্লা এসময় শ্রদ্ধা নিবেদন করেন। স্মরণ অনুষ্ঠান শেষে প্রতিনিধিরা দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

উল্লেখ্য, ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ সৈনিককে কুমিল্লার ময়নামতির এ যুদ্ধ সমাধিতে সমাহিত করা হয়। ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে এখানে সমাধির সংখ্যা দাঁড়ায় ৭৩৭টিতে। ময়নামতি সমাধি ক্ষেত্রে মুসলিম ধর্মের ১৭২ জন, বৌদ্ধ ধর্মের ২৪ জন, হিন্দু ধর্মের দু’জন এবং খ্রিস্টান ধর্মের ৫৩৯ জনের সমাধি রয়েছে। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধ সমাধি ক্ষেত্র রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে।

/পি.এস

কুমিল্লা,যুদ্ধ
apps