• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘এস কে সিনহা বই বের করবেন আগেই জানতেন ড. কামাল’

প্রকাশ:  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৬ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২০
নিজস্ব প্রতিবেদক

বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন বলেছেন, কয়েক দিন আগে সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন একটি মতবিনিময় সভা করেন সুপ্রিম কোর্ট বারের অডিটোরিয়ামে; সেখানে কিন্তু তিনি বলে ফেলেছিলেন যে, এস কে সিনহা তথ্য নিয়ে আসছেন অল্পদিনের মধ্যে। তার মানে, তাদের সঙ্গে একটা আগাম যোগাযোগ ছিল। বই বের হবে। সেই জন্য দেখেন, তারপর বই বের করে দিয়েছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) বার কাউন্সিল ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ইউসুফ হোসেন হুমায়ুন একইসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য এবং বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক।

দুর্নীতিসহ ১১টি অভিযোগ মাথায় নিয়ে বিদেশে থাকা বিচারপতি সিনহা ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শিরোনামে আত্মজীবনীমূলক একটি বই লিখেছেন।

২০১৭ সালের ১৪ অক্টোবর দেশ ছেড়ে যান তিনি। বইয়ে তিনি দাবি করেন, তিনি ‘হুমকির মুখে’ দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বার কাউন্সিলের সদস্য মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল, মো. কবির উদ্দিন ভূঁইয়া, পারভেজ আলম খান প্রমুখ।

ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, নির্বাচন যত ঘনিয়ে আসছে একের পর এক চমক সৃষ্টি করা হচ্ছে। সর্বশেষ যেটা দেখলাম আমাদের সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার একটি বইয়ের ব্যাপার আলোচিত হয়েছে। সে আলোচনায় শুক্রবার (২১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট বারে একটি সংবাদ সম্মেলন হয়েছে।

তিনি বলেন, সিনহা সাহেব যখন প্রধান বিচারপতি ছিলেন তখন আমি সুপ্রিম কোর্ট বারের সভাপতি ছিলাম। আমার উঠাবসার সুযোগ হয়েছে। আমি যতটুকু জানি উনি যে কথাগুলো বলেছেন, তিনি অসুস্থ না, তাকে জোর করে অসুস্থ বানানো হয়েছে। এগুলো কখনো কোনো সময় আমাদের কাছে.. উনি কথাগুলো বলতে পারতেন।

জ্যেষ্ঠ এই আইনজীবী বলেন, বার অ্যান্ড বেঞ্চ কাছাকাছি। একে অপরের পরিপূরক। কিন্তু বলেননি। কিন্তু বাইরে গিয়ে তিনি যে বইটি লিখেছেন তার ভেতরে যে তথ্যগুলো লিখেছেন এগুলো অসত্য এবং উদ্দেশ্যে প্রণোদিত। রাজনৈতিক উদ্দেশ্যেপ্রণোদিত এজন্য বলছি এমন একটি সময়ে লিখেছেন উনি যাওয়ার প্রায় এক বছর পরে। এতদিন পরে একটি বই বের করেছেন ধুম্রজাল সৃষ্টি করার জন্য, চমক সৃষ্টি করার জন্য।

ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, একটা দল বা গোষ্ঠীকে নির্বাচনের আগে হাতিয়ার হিসেবে ব্যবহারের জন্য এই বই বের করা হয়েছে।

তিনি আরও বলেন, নির্বাচনের আগে ধুম্রজাল ছড়ানোর জন্য এটা অসত্য এবং বানোয়াট উদ্দেশ্যেপ্রণোদিত। মূলত বলতে চাইছি মোটিভেটেড। তিনি বিদেশে গিয়ে কী করেছেন হয়তো সেই তথ্য উপাত্ত এখন বেরিয়ে আসবে। ডকুমেন্টারি, দালিলিকভাবে।

বইটি নিয়ে শুক্রবার সুপ্রিম কোর্ট বার সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদিনের সংবাদ সম্মেলন প্রসঙ্গে ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, এটা নিয়ে সুপ্রিম কোর্ট বারের সংবাদ সম্মেলন করা সঠিক হয়নি।

/এসএম

ড. কামাল,এস কে সিনহা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close