• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বই মেলায় বিশেষ আকর্ষণ জাবি শিক্ষার্থীর বই

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০১
জাবি প্রতিনিধি

এবারের একুশে বই মেলায় বিশেষ আকর্ষণ হিসেবে প্রকাশিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের মেধাবী শিক্ষার্থী ও কবি ধ্রুপদী রিপনের উপন্যাস “তন্ত্রের দহন”।

দাম ২০০ টাকা মূল্যের এই বইটি চৈতন্য প্রকাশনীর ৬০৪ এবং ৬০৫ নং স্টলে পাওয়া যাচ্ছে। বইটির প্রচ্ছদ করেছেন হোসাইন মাহমুদ।উপন্যাসটিতে বিপ্লবী হিসেবে সম্মোধন করে দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদ মতিউর রহমান এবং চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরকে উৎসর্গ করা হয়েছে।

সম্পর্কিত খবর

    উপন্যাসটি সম্পর্কে জানতে চাওয়া হলে কবি ধ্রুপদী রিপন বলেন, বই সম্পর্কে যদি বলতে হয় তবে শুধু এটুকু বলতে পারি যে এটি একটি বর্ণনাত্বক উপন্যাস যেখানে একটি জীবনকে উপজীব্য করে অগনিত জীবনের প্রতিবন্ধকতাগুলো উপস্থান করার প্রয়াস চালানো হয়েছে। বলে রাখা ভালো যে ২০১৩ সালে ডিসেম্বর সংখ্যায় নতুনধারা সাহিত্য পত্রিকায় উপন্যাসটি প্রকাশিত হয়েছিল।

    তখন অবশ্য বিজ্ঞজনের অনেকেই বলেছিলেন যে এটি একটি রাজনৈতিক উপন্যাস। কিন্তু এতে আমার পর্যাপ্ত আপত্তি আছে। হ্যাঁ এটা ঠিক যে উপন্যাসটির অনেকটা অংশ জুড়েই বাংলাদেশের চলমান ছাত্র রাজনীতির প্রাসঙ্গীক উপস্থাপন রয়েছে। তবে উপন্যাসে শুধুই যে রাজনৈতিক বিষয়াদির উপস্থাপন আছে বিষয়টি এমন নয়। উপন্যাসটিতে তেমন ভালোবাসার কথা আছে, তেমনি হতাশা এবং নতুন আলোর প্রত্যাশার বিষয়টিও সমভাবে গুরুত্ব পেয়েছে। সর্বোপরি কোন প্রকরণে না গিয়ে আমি এটিকে শুধু একটি বড় গল্প [উপন্যাস] বলতেই সাচ্ছন্দবোধ করি। আশা করছি উপন্যাসটি বই প্রেমীদের নিরাশ করবে না।

    উল্লেখ্য, তন্ত্রের দহন ধ্রুপদী রিপনের চতুর্থ গ্রন্থ। এর পূর্বে প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- গল্পমালা ও কবিতাগুলো- ২০০৪, বাতাসে মাদকতা-২০০৮, ঝরাফুলের কাব্য-২০১৭। এছাড়াও ধ্রুপদী রিপন ডি-ফোকাস প্রডাকশন হাউজে কর্মরত থেকে নিয়মিত টিভি নাটক লিখছেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close