• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

একুশে গ্রন্থমেলায় ড.জ্যোৎস্নালিপি’র চারটি বই

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৮
নিজস্ব প্রতিবেদক

অমর একুশে গ্রন্ত্রমেলায় গবেষনা ও শিশু সাহিত্য নিয়ে ড.জ্যোৎস্নালিপি’র চারটি বই প্রকাশিত হয়েছে।

সম্পর্কিত খবর

    * চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিনের সাংবাদিকতার মূল্যায়নসহ বাংলাদেশের পরিপ্রেক্ষিতে জনসাংবাদিকতার একটি রূপকল্প নির্মাণের প্রয়াস নিয়ে গণমাধ্যম বিষয়ক গবেষণাগ্রন্থ ‘গ্রামীণ সাংবাদিকতায় মোনাজাতউদ্দিন : জনসাংবাদিকতার রূপকল্প অনুসন্ধান’। গ্রন্থটি প্রকাশ করেছে শিখা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ।

    * ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তার পরিবারের হত্যার ঘটনাটিকে রূপক অর্থে মর্মস্পশীভাবে উপস্থাপন করেছে শিশুতোষ গল্পের বই ‘ভালোদাদু’। চাররঙা প্রচ্ছদে গল্পের সঙ্গে মিল রেখে বইটিতে ১৪টি রঙিন ছবি ব্যবহার করা হয়েছে। বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশ।

    * কাঠবিড়ালীর বিয়ে’ গল্পটির মধ্যে এক ধরনের মজা লুকিয়ে আছে। ১৪টি রঙিন ছবিতে গল্পের সঙ্গে মিল রেখে গাছপালা, পশুপাখি, বন্যপ্রাণী এবং তাদের নানা রকম মজা করা দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি প্রকাশ করেছে ‘নন্দিতা প্রকাশ’।

    * ‘চরকা কাটা বুড়ি’ শিশুতোষ গল্পগ্রন্থ। চাঁদের বুড়ির সঙ্গে সঙ্গে এই বইটিতে রয়েছে মুক্তিযুদ্ধের কথা, ফুল, পাখি, ঘাসফড়িং আর প্রজাপতিদের কথা-আরো কতো কী! সাতটি ভিন্ন আঙ্গিকের গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি প্রকাশ করেছে ‘যুক্ত’।

    শিশুদের আগ্রহ এবং বই নিয়ে ড.জ্যোৎস্না লিপি বলেন, শিশুদের জন্য লিখতে ভালো লাগে, লেখার ভেতর দিয়েই আমি আমার শৈশবকে খুঁজে পাই। শিশুসাহিত্যের পরিসর অনেক বড় হলেও শিশুদের উপযোগী লেখা তুলনামূলক কম।তবে আমরা যারা লিখি তাদেরও দায়িত্ব ইতিহাস ঐতিহ্য শিশুদের কাছে তুলে ধরা।

    /আজাদ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close