• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১১ ১৪২৫
  • ||
  • আর্কাইভ

বইমেলায় শাম্মী তুলতুলের বই

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৫৬
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট

শাম্মী তুলতুল একজন ঔপন্যাসিক, গল্পকার ও শিশু সাহিত্যিক । তার লিখায় থাকে সব সময় এক ধরনের ম্যাসেজ।আছে সমাজ এবং সমাজ সচেতন করার এক প্রকার শক্তি। খুব অল্প বয়সেই তিনি দেশ ও দেশের বাইরে তার লেখনি দিয়ে জয় করছেন অজস্র মানুষের ভালোবাসা। তার জন্ম চট্টগ্রাম শহরেই।

একটা সাহিত্য সাংস্কৃতিক,রাজনৈতিক, উচ্চশিক্ষিত,অভিজাত ও মুক্তিযোদ্ধা পরিবারে তার বেড়ে ওঠা। পরিবারের সবাইকে একদিকে যেমন দেখেছেন রাজনীতিতে অংশ গ্রহণ করতে অন্যদিকে দেখেছেন সমান তালে সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে অংশগ্রহণ করতে। তাই লেখালেখি তার রক্তে মুক্তিযুদ্ধ তার চেতনায়। পরিবার থেকে অনুপ্রাণিত ও নিজের ইচ্ছাশক্তির বলে ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি।স্বরচিত ছড়া পাঠ করে প্রথম পুরস্কার অর্জন করেন শিশু বয়সেই। সেই থেকে একযুগের চাইতেও বেশী একযোগে দৈনিক প্রথম আলো,বাংলাদেশ প্রতিদিন,সমকাল, যুগান্তর সহ দেশের বিখ্যাত আঞ্চলিক,জাতীয় দৈনিক ,মাসিক ও দেশের বাইরের ভিবিন্ন পত্র পত্রকায় লিখে শীর্ষে আছেন।

এই পর্যন্ত তার আঁটটি বই বের হয়েছে। তার মধ্যে মুক্তিযুদ্ধের ওপর লিখিত বই চোরাবালির বাসিন্দা, বাল্য বিবাহের ওপর লিখিত বই পদ্মবু, গণিত মামার চামচ রহস্য, নানটু-ঝানটুর বক্স রহস্য ,পিঁপড়ে ও হাতির যুদ্ধ তার উল্লখেযোগ্য বই। লেখালেখি ও পড়াশোনার পাশাপাশি তিনি চট্টগ্রাম টেলিভিশনে নিয়মিত আবৃত্তি ও চট্টগ্রাম বেতারে অনুষ্ঠান গ্রন্থনা করে থাকেন। তাছাড়া তিনি জাতীয় পাঠাগার আন্দোলনের অ্যাম্বাসেডর ও কেবিনেট পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে কাজ করে যাচ্ছেন।

এবারের একুশে বই মেলায় তার তিনটি বই প্রকাশিত হচ্ছে। উপন্যাস মনজুয়ারি। একটি অসম্পূর্ণ প্রেম কাহিনী। অভিশপ্ত ভালোবাসার করুণ পরিনতি। এই বইটি বের করছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। স্টল প্যাভিলিয়ন ১৩। আর দুটো শিশু _কিশোরদের বই। একটি দৈত্য হবে রাজা। এটি বের করছে য়ারোয়া প্রকাশনী । প্রচ্ছদ করেছেন সোহাগ পারভেজ। স্টল নাম্বার ৬৬৩। আর ভূত যখন বিজ্ঞানী বের হচ্ছে প্রতিভা প্রকাশ। স্টল নাম্বার ৪৯৪,৪৯৫।