• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আ’লীগের হাতে জাপা’র ৭৬ প্রার্থীর তালিকা

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০১৮, ১৫:৫১
নিজস্ব প্রতিবেদক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধভাবে নির্বাচন করতে ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছে ৭৬ আসন চেয়েছে জাতীয় পার্টি (জাপা)। আসন ভাগাভাগি নিয়ে দু’-একদিনের মধ্যে বৈঠক হবে বলে জানা গেছে।

কয়েকদিন আগে জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের জানিয়েছিলেন, আওয়ামী লীগের কাছে ১০০ আসনের তালিকা দিয়েছেন তারা। এ তালিকা ধরে দরকষাকষি হবে। তবে হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, জোটের শরিকদের আওয়ামী লীগ ৭০টি আসন দিতে চায়। এর মধ্যে জাপা কয়টি আসন পাবে তা দুই দলের নীতিনির্ধারকদের আলোচনায় চূড়ান্ত হবে।

একই কথা বলেছিলেন, জাপা মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারও। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয় জাপাকে নিরাশ করবেন না। সম্মানজনক আসন পাওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

জানা যায়, নির্বাচনের সময় এগিয়ে আসায় দ্রুত আসন সমঝোতা করতে চায় জাতীয় পার্টি। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে চান এইচ এম এরশাদ। এনিয়ে গত শনিবার সন্ধ্যায় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় এরশাদের পক্ষ থেকে গণভবনে চিঠি পৌছে দিয়েছেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সেই চিঠি গ্রহণ করেন। আজকালের মধ্যেই বৈঠক হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, বৃহত্তর রংপুরের ২১টি আসনের সাতটি এখন জাপার দখলে। এছাড়াও গাইবান্ধা-২, গাইবান্ধা-৩, গাইবান্ধা-৫, লালমনিরহাট-৩, রংপুর-২, রংপুর-৪ এবং রংপুর-৫ আসনে জোটের মনোনয়ন পেলে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেন দলটির শীর্ষ নেতা।

তিনি জানান, গত নির্বাচনে জাপা জামালপুর-৪, ময়মনসিং-৫, ময়মনসিংহ-৭, ময়মনসিংহ-৮, কুমিল্লা-২, কুমিল্লা-৮, লক্ষ্মীপুর-২, কক্সবাজার-১, বগুড়া-২, বগুড়া-৩, বগুড়া-৬, বগুড়া-৭, ঢাকা-৪, ঢাকা-৬, চট্টগ্রাম-৯, পটুয়াখালী-১ আসনে জয়ী হয়েছিলো। ১৯৯১ ও ১৯৯৬ সালে এককভাবে নির্বাচন করে ৩৫ ও ৩২টি আসন পায় এরশাদের জাপা। ২০০১ সালে পায় ১৪টি আসন। ২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট করে জয়ী হয় ২৯টি আসনে। সেবার জাপা ৪৯ আসনে ভোটে লড়ে। এর মধ্যে ৩১টিতে আওয়ামী লীগের সমর্থন পায়। বাকি ১৮টিতে ছিল নৌকার প্রার্থী।

জাপা নেতা বলেন, এবার আর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি হওয়ার সুযোগ নেই। ভোট করেই জিততে হবে।

নির্বাচন,মহাজোট,আওয়ামী লগি,জাতীয় পার্টি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close