• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

‘হাসিনা : এ ডটারস টেল’ প্রদর্শনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৮, ২২:২৩ | আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ০০:২০
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী আইন অনুযায়ী তফসিল ঘোষণার পর শেখ হাসিনার ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘হাসিনা : এ ডটারস টেল’ প্রদর্শণ করে ক্ষমতাসীনরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছে বলে অভিযোগ জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে সারাদেশে সিনেমাটির প্রদর্শন করে আওয়ামী লীগ তাদের নির্বাচনী প্রচারণা করে আচরণবিধি লঙ্ঘন করলেও নির্বাচন কমিশন এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না।

সম্পর্কিত খবর

    রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত আয়োজিত সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এসব কথা বলেন।

    তিনি বলেন, শেখ হাসিনার ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘হাসিনা : এ ডটার’স টেল’ ডকুমেন্টরি ফিল্মটি চারটি সিনেমা হলে গতকাল শুক্রবার মুক্তি দেওয়া হয়েছে। রাজধানীর স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, মধুমিতা ছাড়াও চট্টগ্রামের সিলভার স্ক্রিনে দেখানো হচ্ছে শেখ হাসিনাকে নিয়ে ছবিটি। প্রধানমন্ত্রী আগামী নির্বাচনে একজন প্রার্থী। শেখ হাসিনা একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, সেই কারণে ইতিহাসের নানা ঘটনা, রাজনৈতিক প্রেক্ষাপট, ক্ষমতার পালাবদল, ব্যক্তি ও রাজনৈতিক জীবনের নানা অভিজ্ঞতা এবং দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গি এককেন্দ্রিকভাবে উপস্থাপন করা হয়েছে-যা আচরণবিধির চরম লঙ্ঘন।

    রিজভী অভিযোগ জানিয়ে বলেন, আচরণবিধিতে বলা আছে- এ ধরনের কোনো কর্মকাণ্ড পরিচালনা করা যাবে না। এতে প্রচারণা শুরুর আগেই নির্বাচনে প্রভাব বিস্তার করবে। নিজে প্রার্থী হয়ে নিজেই কিভাবে আচরণবিধি ভঙ্গ করেন তা বোধগম্য নয়।

    তিনি আরো বলেন, জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধিমালার ১২ ধারায় স্পষ্ট বলা আছে, ভোট গ্রহণের তিন সপ্তাহ পূর্বে কোনো প্রকার প্রচার শুরু করা যাবে না। একই সঙ্গে বিধিমালার ১০ (ঙ) ধারানুযায়ী, নির্বাচনী প্রচারণার জন্য প্রার্থীর ছবি বা প্রার্থীর পক্ষে প্রচারণামূলক কোনো বক্তব্য দেওয়া যাবে না। এই ডকুমেন্টরি ফিল্মটি কি প্রচারণামূলক নয় বলে প্রশ্ন করেন রিজভী।

    বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, বিধিমালার ৭-এ পোস্টার ব্যহারের বিধি-নিষেধও আছে। সেখানে বলা আছে, সিটি করপোরেশন এবং পৌর এলাকার কোথাও পোস্টার সাঁটানোর কোনো সুযোগ নেই। অথচ ডকুফিল্মটি সিটি করপোরেশন এলাকায় অর্থাৎ সিনেমা হলগুলোয় প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত পোস্টারসহ রীতিমতো মহড়া আকারে প্রচারণা চালানো হচ্ছে। ধানমণ্ডির সুধাসদনে অবস্থিত সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) পক্ষে ডকুফিল্মটি প্রযোজনা করেছেন রেদওয়ান মুজিব সিদ্দিকী ববি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ঢাকঢোল পিটিয়ে এসব করা হলেও নির্বাচন কমিশন নীরব দর্শকের ভূমিকায়।

    হাসিনা : এ ডটারস টেল
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close