• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

প্রধানমন্ত্রী নিজেই আচরণবিধি ভঙ্গ করছেন: রিজভী

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৮, ১৯:৩৮ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৯:৪৭
নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, একের পর এক নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিশেষ করে প্রধানমন্ত্রী আচরণবিধি ন্যূনতম অনুসরণ করছেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যে ডকুমেন্টারি তৈরি হয়েছে তা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

শনিবার (১৭ নভেম্বর) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, আচরণ বিধিমালা ভঙ্গ করে শেখ হাসিনা গণভবনে আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে সাক্ষাৎকার গ্রহণ করেছেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্মিত প্রামাণ্যচিত্র হাসিনা এটেল সিনেমা হলে গতকাল শুক্রবার মুক্তি দেয়া হয়েছে। স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস ও মধুমিতা ছাড়াও চট্টগ্রামে স্ক্রিনে দেখানো হচ্ছে শেখ হাসিনাকে নিয়ে ছবিটি। প্রধানমন্ত্রী আগামী নির্বাচনে একজন প্রার্থী, একজন রাজনৈতিক ব্যক্তি, সেই কারণে ইতিহাসের নানা ঘটনা, রাজনৈতিক প্রেক্ষাপট ,ক্ষমতার পালাবদল, ব্যক্তি ও রাজনৈতিক জীবনের নানা অভিজ্ঞতা এবং দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে তার দৃষ্টিভঙ্গি এককেন্দ্রিকভাবে উপস্থাপন করা হয়েছে, যা আচরণবিধির চরম লঙ্ঘন। এখানে প্রধানমন্ত্রী নিজেই আচরণবিধি ভঙ্গ করছেন।

তিনি আরও বলেন, জাতীয় সংসদ নির্বাচন আচরণবিধি মালার ১২ ধারায় স্পষ্ট বলা আছে, ভোটগ্রহণের তিন সপ্তাহ পূর্বে কোনো প্রকার প্রচার শুরু করা যাবে না, একইসঙ্গে বিধিমালার ১০ (ঙ) ধারা অনুযায়ী নির্বাচনী প্রচারণার জন্য প্রার্থীর ছবি বা প্রার্থীর পক্ষে প্রচারণামূলক কোনো বক্তব্য দেয়া যাবে না।

তিনি প্রশ্ন রাখেন এই ডকুমেন্টারি ফিল্মটি কী প্রচারণামূলক নয়?

বিএনপির সিনিয়র এই যুগ্ম মহাসচিব বলেন, বিধিমালার ৭ (এ) পোস্টার ব্যবহার বিধি নিষেধও আছে সেখানে বলা আছে সিটি কর্পোরেশন এবং পৌর এলাকার কোথাও পোস্টার সাঁটানোর সুযোগ নেই অথচ ডকুফিল্মটি সিটি কর্পোরেশন এলাকায় অর্থাৎ সিনেমা হলগুলোয় প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত পোস্টারসহ রীতিমত প্রচারণা চালানো হচ্ছে। ধানমন্ডির সুধাসদনে অবস্থিত সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিআরআই পক্ষে ফিল্মটি প্রযোজনা করেছেন দেওয়ান মুজিব সিদ্দিকী ববি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। ঢাকঢোল পিটিয়ে এসব করা হলেও নির্বাচন কমিশন নীরব দর্শকের ভূমিকায়। এছাড়াও বিভিন্ন টেলিভিশন ও রাজধানীর বিভিন্ন মোড়ে সিটি কর্পোরেশন স্থাপিত টিভি স্ক্রিনে শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ড প্রচারণা চালানো হচ্ছে।

এ পর্যন্ত বিএনপি'র ৪৫৮০টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে জানিয়ে রিজভী বলেন, আমরা এখনও জমা নিচ্ছি। জমা নেয়া শেষ হলে সে পরিসংখ্যান জানানো হবে বলেও জানান তিনি। নিজের মনোনয়নপত্র সংগ্রহ না করায় দলের মধ্যে কোনো গুজব নেই বলেও জানান তিনি।

/এসএফ

রুহুল কবির রিজভী আহমেদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close