• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

সূর্য নয় তারা গামছাও নয়, ধানের শীষেই আশ্রয়!

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ২২:৪৪
নিজস্ব প্রতিবেদক

গণফোরামের দলীয় প্রতীক উদীয়মান সূর্য, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির প্রতীক তারাও নয়, কৃষক শ্রমিক জনতা পার্টির গামছাও নয়; নির্বাচনী বৈতরণী পাড়ি দিতে তাঁরা আশ্রয় নিলেন ধানের শীষেই। জাতীয় ঐক্যফ্রন্ট তথা ড. কামাল হোসেন, আ স ম আবদুর রব, কাদের সিদ্দিকী আর মাহমুদুর রহমান মান্নার নির্বাচনী প্রতীক এখন ধানের শীষ।

সম্পর্কিত খবর

    জাতীয় ঐক্যফ্রন্ট একক প্রতীক হিসেবে বিএনপির ধানের শীষ বেছে নিয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের একক প্রতীক হিসেবে ধানের শীষকে বেছে নেওয়ার বিষয়টি জানিয়ে বৃহস্পতিবারেই নির্বাচন কমিশনে চিঠি দেওয়া হয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত নিবন্ধিত দলগুলোর ধানের শীষ প্রতীকে ভোট করার বিষয়ে একটি চিঠি বৃহস্পতিবার নির্বাচন কমিশনে জমা দেন গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরীর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল।

    বিষয়টি নিশ্চিত করে জাতীয় ঐক্যফন্টের অন্যতম নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না জানান, বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে ফ্রন্টের শীর্ষ নেতাদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ড. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, জোটগতভাবে নির্বাচন করলে জাতীয় ঐক্যফ্রন্টের কমন প্রতীক ‘ধানের শীষ’ হবে।

    ঐক্যফ্রন্টভুক্ত দলগুলোর মধ্যে আসন ভাগাভাগি চূড়ান্ত হয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আসন বণ্টন নিয়ে আলোচনা শুরু হয়েছে। কিন্তু সিদ্ধান্ত হয়নি। তবে শিগগিরই বিষয়টি চুড়ান্ত করবো।

    ঐক্যফ্রন্ট ছাড়াওবিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটভুক্ত বেশিরভাগ দলই ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করার বিষয়টি নির্বাচন কমিশনকে নিশ্চিত করেছেন।

    প্রসঙ্গত, জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপিসহ নিবন্ধিত দল রয়েছে চারটি। এরমধ্যে আ স ম আবদুর রবের দল জেএসডি’র ধানের শীষ প্রতীকে ভোট করার বিষয়টি নির্বাচন কমিশনকে আগেই অবহিত করেছে। কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক-শ্রমিক-জনতা লীগ তাদের দলীয় প্রতীক গামছা ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রতীকে অংশ নেবে বলে জানিয়েছিল। এখন তারাও ধানের শীষ প্রতীকে অংশ নেবে।ঐক্যফ্রন্টের আরেকটি দল নাগরিক ঐক্য। এ দলটির প্রতীক চারটি জোটবদ্ধ হাত, যা সম্মিলিত ঐক্যকে বোঝায়। কিন্তু মাহমুদুর রহমান মান্নার দলটি নির্বাচন কমিশনে নিবন্ধিত নয়। তবে জোটবদ্ধভাবে নির্বাচন ও জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচনি প্রতীক ধানের শীষ হওয়ায় তিনিও এই প্রতীকে নির্বাচন করবেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close