• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নিরাপত্তা নিয়ে শঙ্কিত রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে চান না

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০১৮, ১৬:৪৯
নিজস্ব প্রতিবেদক

নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত রোহিঙ্গারা এই মুহূর্তে মিয়ানমারে ফিরতে অনিচ্ছা প্রকাশ করেছেন। ফলে বৃহস্পতিবারের (১৫ নভেম্বর) প্রত্যাবাসন কার্যক্রম স্থগিত করা হয়েছে। এতে প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে নতুন করে সন্দেহ দেখা দিয়েছে।

এ নিয়ে একটি সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স। তাদের সংবাাদে বলা হয়েছে, সকালে মিয়ানমার সীমান্তে প্রত্যাবাসন প্রক্রিয়ার শুরুতেই ‘আমরা যাব না’ বলে কয়েক হাজার রোহিঙ্গা বিক্ষোভ প্রদর্শন করেন। কেউ কেউ ‘উই ওয়ান্ট জাস্টিস’। এছাড়া তারা আরও স্লোগান দিচ্ছিল ‘নাগরিকত্ব ছাড়া আমরা মিয়ানমারে ফেরত যাব না’।

এ প্রসঙ্গে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম সাংবাদিকদের বলেন, আমরা টেকনাফের উনচিপ্রাং ক্যাম্পে গিয়েছিলাম। কিন্তু রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যেতে অস্বীকার করে।

তিনি আরও বলেন, এখান থেকে আমরা উখিয়ার জামতলী ক্যাম্পে যাব। সেখান থেকে যদি কেউ ফেরত যেতে চান তাহলে আমরা ফেরত পাঠাব।আমরা কারও ইচ্ছার বিরুদ্ধে গিয়ে ফেরত পাঠাবো না।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, তালিকাভুক্ত রোহিঙ্গাদের কেউ বর্তমান পরিস্থিতিতে রাখাইনে ফিরে যেতে রাজি নয়। ফলে সব প্রস্তুতি নেওয়ার পরও বাংলাদেশ ও মিয়ানমারের পরিকল্পনা অনুযায়ী প্রত্যাবাসন শুরুর বিষয়টি অনেকটাই অনিশ্চিত হয়ে গেল।

ইউএনএইচসিআর প্রথম থেকেই বলে আসছে, জোর করে কাউকে ফেরত পাঠানো ঠিক হবে না। এতে তাদের জীবন আরও ঝুঁকিতে পড়বে।

এর আগে ২০১৭ সালের আগস্টের শেষ দিকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে সাত লাখেরও রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

/রবিউল

রোহিঙ্গা,মিয়ানমার,ইউএনএইচসিআর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close