• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

সবার দৃষ্টি এখন জাতীয় প্রেসক্লাবে

প্রকাশ:  ১১ নভেম্বর ২০১৮, ১১:৪৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

গ্রহণযোগ্য ও অবাধ নির্বাচনের পরিবেশ সৃষ্টি হলেই কেবল নির্বাচনে যাবে গণফেরাম সভাপতি ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট।

রোববার (১১ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানাবেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। দিন নয়, ঘণ্টা ধরে পার হচ্ছে সময়। জাতির দৃষ্টি এখন জাতীয় প্রেসক্লাবে। সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্ট কি ঘোষণা দেয়, তা জানার জন্য।

তফসিল ঘোষণার পর আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলগুলো মনোনয়ন ফরম বিক্রিসহ নানা নির্বাচনী কার্যক্রম শুরু করলেও বিএনপি এখনও নিশ্চুপ। কয়েকদফা রুদ্ধদ্বার বৈঠকের পর নির্বাচনে যাওয়ার বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা। তবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতারা বলছেন, এখনও পরিবেশ তৈরি না হওয়ায় নির্বাচনে যাওয়ার বিষয়ে সুস্পষ্ট কোন সিদ্ধান্তে পৌঁছায়নি শরিক দলগুলো।

বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের একাধিক সূত্র জানিয়েছে, এবার সরকারকে ওয়াকওভার দেবে না বিরোধী জোট। নির্বাচন করার ন্যূনতম পরিবেশ সৃষ্টি হলেই নির্বাচনে যাবে। সে জন্য সরকার ও নির্বাচন কমিশনকে বেশ কয়েকটি শর্ত দেবে জাতীয় ঐক্যফ্রন্ট।

শর্তগুলো হচ্ছে-

প্রথম শর্ত, নির্বাচনে সব দলের জন্য সমতল ক্রীড়াভূমি (লেভেল প্লেয়িং ফিল্ড) সৃষ্টি করা।

দ্বিতীয় শর্ত, বিএনপি ও ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার মুক্তি।

তৃতীয় শর্ত, তফসিল পিছিয়ে দেয়া।

চতুর্থ শর্ত, মিথ্যা ও গায়েবি মামলায় গ্রেফতার হওয়া রাজনৈতিক বন্দিদের মুক্তি। পাশাপাশি রাজনৈতিক মামলায় নতুন করে গ্রেফতার বন্ধ করা।

পঞ্চম শর্ত, সংসদ ভেঙে নির্বাচন দেয়া। এ বিষয়ে জাতীয় ঐক্যফ্রন্টের সুস্পষ্ট নির্দেশনা হচ্ছে-একজন প্রধান উপদেষ্টার নেতৃত্বে ১০ উপদেষ্টা পরিষদ গঠন করে তাদের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন করা।

আগামী জাতীয় নির্বাচনে অংশ নেয়া না নেয়ার সিদ্ধান্ত নিতে শনিবার (১০ নভেম্বর) বিকেল থেকে মধ্যরাত অবধি দফায় দফায় রুদ্ধদ্বার বৈঠকে বসেন বিএনপি, ২০ দলীয় জোট, জাতীয় ঐক্যফ্রন্ট ও গণফোরামের শীর্ষ নেতারা। যদিও সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকার গঠন করাসহ ঐক্যফ্রন্টের সাত দফা দাবি পূরণ হয়নি। প্রধানমন্ত্রীর সাথে দুই দফায় সংলাপে তাদের মূল দাবিগুলো নাকচ হয়ে গেছে। এছাড়া নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে বিএনপি নেতৃত্ব তাদের তৃণমূলের নেতাকর্মীদের থেকেও চাপের মধ্যে রয়েছে বলে দলটির নেতাদের অনেকে বলছেন। তারা এবার একতরফাভাবে নির্বাচনী মাঠ ছেড়ে দিতে রাজী নন।

/জিএম/এসএম

প্রেসক্লাব,ড. কামাল,ঐক্যফ্রন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close