• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

বিশ্বকাপের প্রথমদিনই বাংলাদেশের সামনে কঠিন পরীক্ষা

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০১৮, ১৪:৩৮ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ১৪:৪৪
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট

বাংলাদেশ নারী ক্রিকেট দলের লক্ষ্যটা খুব বড় নয়। সালমা খাতুনদের লক্ষ্য নকআউট পর্বে জায়গা করে নেয়া। গ্রুপপর্ব পার হওয়াই যেখানে চ্যালেঞ্জ সেখানে নকআউট পর্বে জায়গা পাওয়া কঠিন ভেবেই চ্যালেঞ্জটা নিচ্ছে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুক্রবার(৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে মেয়েদের টি ২০ বিশ্বকাপ। প্রথমদিনেই বাংলাদেশের সামনে কঠিন পরীক্ষা।

গায়ানায় বর্তমান চ্যাম্পিয়ন স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে রুমানারা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়(১০ নভেম্বর) ভোর ৬টায়। টুর্নামেন্টে প্রথম ম্যাচে আজ মাঠে নামবে নিউজিল্যান্ড ও ভারত এবং দ্বিতীয় ম্যাচে লড়াই করবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের লক্ষ্য বড় হয়েছে এ বছর এশিয়া কাপ জয়ের পর। নেদারল্যান্ডসে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে বাংলাদেশ।

র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আটটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছে। এ বছর বাংলাদেশ ও আয়ারল্যান্ড বাছাইপর্ব পেরিয়ে টি ২০ বিশ্বকাপে জায়গা করে নেয়।

বাংলাদেশ টি-২০ ফরম্যাটে দুর্দান্ত খেলছে। বিশেষ করে মালয়েশিয়ায় এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই দলের আত্মবিশ্বাস তুঙ্গে।

এরপর স্কটল্যান্ডে সিরিজ জিতে সালমারা, বাছাইপর্বে হয় চ্যাম্পিয়ন। সর্বশেষ ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টাইগ্রেসদের সিরিজটা ভালো যায়নি। ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আগেভাগেই সেখানে গেছে বাংলাদেশ নারীদল।

অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে শুরু মিশন শুরু করে বাংলাদেশের মেয়েরা। কিন্তু পাকিস্তানের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে ব্যাটিং ব্যর্থতায় মাত্র আট রানে হেরে যায় সালমারা।

ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে নিজেদের ভালো করার আশা করছেন সালমারা।

র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া ফেভারিট হিসেবেই মাঠে নামছে। তবে ভারতে অনুষ্ঠিত সর্বশেষ টি ২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ স্বাগতিক হওয়ায় এবারও তারা এগিয়ে রয়েছে। বাংলাদেশের গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও শ্রীলংকা। বাংলাদেশের পরের তিনটি ম্যাচ ১২, ১৪ ও ১৯ নভেম্বর।

২০১৮ নারী টি ২০ ক্রিকেট বিশ্বকাপের সময়-সুচি

৯ নভেম্বর : ভারত ও নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান

১০ নভেম্বর : ইংল্যান্ড ও শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ

১১ নভেম্বর : ভারত ও পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড

১২ নভেম্বর : বাংলাদেশ ও ইংল্যান্ড, শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা

১৩ নভেম্বর : পাকিস্তান ও আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড

১৪ নভেম্বর : বাংলাদেশ ও শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা

১৫ নভেম্বর : ভারত ও আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ও পাকিস্তান

১৬ নভেম্বর : ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলংকা

১৭ নভেম্বর : ভারত ও অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড

১৮ নভেম্বর : ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা

২২ নভেম্বর : সেমিফাইনাল

২৪ নভেম্বর : ফাইনাল

/এস কে

apps