• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

সংলাপ শেষ না করে তফসিল দায়িত্বহীনতার বহিঃপ্রকাশ: বাম জোট

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৮, ২১:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সংলাপ প্রক্রিয়া শেষ না করে তফসিল ঘোষণা পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে বলে মন্তব্য করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতা সাইফুল হক।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) ইসি ঘোষিত তফসিলের তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, নির্বাচনকেন্দ্রিক সংকটের সমাধান ছাড়া এবং সংলাপের সমগ্র প্রক্রিয়া শেষ না হতেই নির্বাচনের তফসিল ঘোষণা দায়িত্বহীনতার বহিঃপ্রকাশ।

তফসিল ঘোষণায় ক্ষোভ প্রকাশ করে বাম গণতান্ত্রিক জোটের এই নেতা বলেন, সরকারি দল ও জোটের বাইরে নির্বাচনের গুরুত্বপূর্ণ অংশীদার দল গুলোর অবস্থান ও মতামতকে বিবেচনায় না নিয়ে একতরফাভাবে তফসিল ঘোষণা নির্বাচন কমিশনের সরকার অনুগত ভূমিকাকেই আরো একবার প্রমাণ করল।

তফসিল পিছিয়ে দেওয়ার সুযোগ রয়েছে জানিয়ে তিনি বলেন, বাম গণতান্ত্রিক জোটসহ বিরোধী জোটসমূহের পক্ষ থেকে তফসিল ঘোষণা পিছিয়ে দেওয়ার দাবিকে অগ্রাহ্য করে নির্বাচন কমিশন কর্তৃক তফসিল ঘোষণা সরকারি ছকেরই অনুসরণ হিসাবে প্রতীয়মান হচ্ছে। চলমান রাজনৈতিক সমঝোতা উদ্যোগ সমাপ্ত না হওয়া পর্যন্ত তফসিল স্থগিত রাখার দাবি জানান তিনি।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে। একাদশ সংসদ নির্বাচনের আগে নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের দাবি জানিয়ে আসছে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি। এ নিয়ে সরকারের সঙ্গে তারা দুই দফা সংলাপ করলেও সমাধান মিলেনি। এ অবস্থায় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আরও সংলাপ চেয়ে তফসিল ঘোষণা পেছানোর দাবি জানানো হয়েছিল। তবে নির্বাচন কমিশন সেই দাবিতে কান না দিয়ে তফসিল ঘোষণা করেন।

/আইসা

বাম জোট,তফসিল
apps