• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

নাইকো দুর্নীতি মামলা

শেখ হাসিনাকে কেন আদালতে হাজির করা হচ্ছে না, প্রশ্ন খালেদার

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৮, ১৫:১৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

আদালতে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানিতে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রশ্ন করেন, এই মামলায় শেখ হাসিনাও আসামি। তাহলে আদালতে শুধু আমি একা কেন? তিনি কোথায়? তাকে কেন আদালতে আনা হচ্ছে না?

বৃহস্পতিবার (৮ নভেম্বর) কারাগারে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মাহমুদুল কবীরের আদালতে নাইকো দুর্নীতি মামলার শুনানি অনুষ্ঠিত হয়। ওই শুনানিতে এই প্রশ্ন তোলেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

খালেদা জিয়া বলেন, আজ যে মামলায় আমাকে আদালতে দাঁড়াতে হয়েছে একই মামলায় বর্তমান প্রধানমন্ত্রীও আসামি ছিলেন। তাহলে তাকে কেন আদালতে হাজির করা হচ্ছে না। তার কেন বিচার হচ্ছে না?

তিনি আরও বলেন, নাইকোর চুক্তিতে আমি তো শুধু ধারবাহিকতা রক্ষা করার জন্য স্বাক্ষর করেছিলাম।

তবে খালেদা জিয়ার প্রশ্নের জবাবে আদালদের পক্ষ থেকে জানানো হয় যে, এই মামলায় শেখ হাসিনা এখন পার্ট নয়। তাই তিনি আদালতে আসেননি। উচ্চতর আদালত এ মামলা থেকে বর্তমান প্রধানমন্ত্রীকে অব্যাহতি দিয়েছেন।

এর আগে বৃহস্পতিবার (৮ নভেম্বর) বেলা ১১টা ২৩ মিনিটে তাকে হাসপাতালের ৬১২ নম্বর কক্ষ থেকে বের করা হয়। পরে একটি কালো এসইউভি বেলা ১১টা ৩৫ মিনিটে খালেদা জিয়াকে নিয়ে কারা আদালতে পৌঁছায়।

এদিন নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানি জন্য ১ মাস ২ দিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়।

বুধবার নাইকো দুর্নীতি মামলার বিচারের জন্য কারাগার ভবনে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাস বসানোর আদেশ জারি করে। ফলে বৃহস্পতিবার এ মামলার প্রধান আসামি খালেদা জিয়াকে নেওয়া হয়।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে নেয়া হয়। এরপর থেকে কেবিন ব্লকের ৬১২ নম্বর কক্ষে ছিলেন তিনি।

গত ৪ অক্টোবর খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি ও চিকিৎসাসেবা শুরু করতে পাঁচ সদস্যের একটি বোর্ড গঠন করার নির্দেশ দেন হাইকোর্ট। পরে খালেদা জিয়ার চিকিৎসার জন্য পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। এরপর খালেদা জিয়াকে নাজিমুদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। গত ৩০ অক্টোবর এই মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

/রবিউল

খালেদা জিয়া,নাইকো দুর্নীতি মামলা,জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা
apps