• বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫
  • ||

'অক্টোবরে মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫.৪০ শতাংশে'

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০১৮, ০২:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হরে কমে দাঁড়িয়েছে ৫ দশমকি ৪০ শতাংশে। যা গত সেপ্টেম্বর মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। অর্থাৎ মূল্যস্ফীতি পয়েন্ট ৩ শতাংশ কমেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হাল নাগাদ প্রতিবেদন থেকে এমন তথ্য উঠে আসে।

রোববার (৪ নভেম্বর) এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে সাংবাদিকদের সামনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিবিএসের এমন তথ্য প্রকাশ করেন । এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী জানান, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ।

মন্ত্রী বলেন, গত সাত দিনে চালের দাম কমেছে। এ জন্য মূল্যস্ফীতিও কমেছে। এদিকে গ্রামের সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৫২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৬ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২২ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৩ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৬৫ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭৪ শতাংশ।

ওএফ

পরিকল্পনামন্ত্রী
apps