• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ড. কামাল বয়োজ্যেষ্ঠ, শক্তভাবে জবাব দিলাম না: আইনমন্ত্রী

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০১৮, ১৯:২৩ | আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১৯:২৬
নিজস্ব প্রতিবেদক

সংবিধান লঙ্ঘন নিয়ে কামাল হোসেন যা বলেছেন, আমি কিন্তু বিজ্ঞ আইনজীবী ড. কামাল হোসেনকে এ ব্যাপারে অনেক শক্তভাবে জবাব দিতে পারতাম, কিন্তু আমার বয়োজ্যেষ্ঠদের সঙ্গে দুর্ব্যবহার করার অভ্যাস নাই। সেজন্য আমি তা করিনি। বললেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (২৮ অক্টোবর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কিন্তু আমি অত্যন্ত সবিনয়ে বলবো যে, আমরা সংবিধান লঙ্ঘন করি না। বরঞ্চ ড. কামাল হোসেন যে কনস্টিটিউশন ড্রাফটিং কমিটির চেয়ারম্যান ছিলেন, তারা যে সংবিধান দিয়ে গেছেন তার অনেক কিছুই আজ ড. কামাল হোসেন অস্বীকার করছেন।

ব্যারিস্টার মইনুলের জামিন নিয়ে ড. কামাল হোসেনের বক্তব্যের বিষয়ে আইনমন্ত্রী বলেন, প্রথম কথা হচ্ছে আইন তার নিজস্ব গতিতে চলে। আমি বাধ্য হচ্ছি আজকে আইনটাকে পরিষ্কার করে দেওয়ার জন্য। সেটা হচ্ছে এই, যদি অন্য জেলায় মামলা থাকে। তার মানে হচ্ছে মামলাটি অন্য টেরিটরিয়াল জুরিশডিকশনে। সেই জেলা থেকে যদি অন্য জেলায় কোনো আসামিকে আদালতে হাজির করা হয়, তাহলে যে জেলায় তাকে হাজির করা হয়েছে সেই জেলার বিজ্ঞ বিচারকের কিন্তু তার মামলাটা শোনার অধিকার নাই।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ কিন্তু স্বাধীন। আমি প্রসিকিউশনকে আমার নির্দেশনা দিতে পারি। নির্দেশনাটা সবসময়ই আইনানুগ হতে হবে। প্রসিকিউশনের আইনজীবীরা সেই নির্দেশনা অনুযায়ী, আইনে যা আছে সে অনুযায়ী কিন্তু কাজ করবে। এক্ষেত্রে (মইনুল হোসেনকে গ্রেপ্তার) তার কোনো ব্যত্যয় ঘটেনি।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নতুন যোগ দেওয়া বিচারকদের অরিয়েন্টেশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাতিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আনিসুল হক।

ইনস্টিটিউটের পরিচালক ও সাবেক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক।,কামাল হোসেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close