• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

গাড়ি আটকিয়ে পোড়া মবিল দিচ্ছে শ্রমিকরা

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০১৮, ১৩:১১ | আপডেট : ২৮ অক্টোবর ২০১৮, ১৩:৪১
নিজস্ব প্রতিবেদক

সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ এর কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবি আদায়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। সারাদেশে সব ধরানের গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ জনগণ। বিশেষ করে নারী ও শিশুদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

রোববার (২৮ অক্টোবর) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন স্থানে বিশেষ করে বাসটার্মিনালগুলোর আশপাশে ধর্মঘটের সমর্থনে পরিবহন শ্রমিকরা সাধারণ যাত্রীদের লাঞ্চিত ও তাদের সাথে উশৃঙ্খল আচরণ করছেন।

সকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় দেখা যায়, পরিবহন ধর্মঘট উপেক্ষা করে কিছু সংখ্যক লেগুনা এবং সিএনজিচালিত অটোরিকশা সড়কে বের হয়। এসময় পরিবহন শ্রমিকরা ওইসব পরিবহন আটকে আলকাতরা লেপে দিচ্ছে- যাতে যাত্রী না উঠাতে পারে। এমনকি অনেক যাত্রী ও চালকের মুখ, কাপড়ে গাড়ির ব্যবহৃত ইঞ্জিন অয়েল (পোড়া মবিল) লাগিয়ে দেয় তারা। ফলে অফিসগামী চাকরিজীবী ও শিক্ষার্থীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এ সময় বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা অনেক দূরপাল্লার বাস-ট্রাকও আটকে দিতে দেখা যায়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে গুলিস্তান, মতিঝিলগামী কোনো যানবাহন চলছে না। মাঝে মধ্যে দু’একটা ব্যাটারি চালিত রিকশাভ্যান চললেও সেগুলো যাত্রাবাড়ীর আগেই কাজলা এলাকায় যাত্রীদের নামিয়ে দিচ্ছে। যানবাহন না পেয়ে এ সময় হাজার হাজার মানুষকে হেঁটেই নিজ নিজ গন্তব্যে যেতে দেখা যায়।

অপরদিকে অফিসগামীযাত্রীদের দেখা গিয়েছে ময়লার গাড়িতে ঝুলে অফিস যাচ্ছেন।

এসময় ছবি তুলতে গেলে বাঁধা দিয়ে সোজা চলে যেতে বলে। এ সময় পাশেই রিকশায় আসা কয়েক যাত্রীর মুখ ও কাপড়ে পোড়া মবিল লাগিয়ে দেয় আন্দোলনরত শ্রমিকরা।

সবুজবাগ থানার এসআই রবিউল বলেন, শ্রমিকদের আন্দোলনে আমাদের কোনো বাধা নেই। তবে অনেকে গাড়ি রাস্তায় যাত্রী বহন করছেন, তদের বাধা যারা দিচ্ছেন তাদের প্রতিহত করা হচ্ছে।

রোববার সকাল ৬টা থেকে শুরু হওয়া পরিবহন ধর্মঘট চলবে মঙ্গলবার (২৯ অক্টোবর) সকাল ৬টা পর্যন্ত।

/এসএফ

সড়ক পরিবহন আইন-২০১৮,পরিবহন শ্রমিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close