• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের লেভি বাড়ছে, আসছে নতুন কর

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০১৮, ০১:০২ | আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ০১:০৬
আহমাদুল কবির, মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের লেভি বাড়ছে ২০%, সাথে যুক্ত হচ্ছে ৩০০ থেকে ১৫০০ রিংগিত শ্রমিক বন্ড নামের নতুন কর। তবে বিদেশী কর্মীর সংখ্যার উপর নির্ভর করবে করের পরিমাণ।

দেশটিতে কর্মরত বিদেশী কর্মীদের লেভি (কর) গ্রহণের 'প্রস্তাবিত মাল্টি-স্টিয়ার লেভি পদ্ধতি' আগামী বছরের মধ্যে বাস্তবায়িত হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মুহিউদ্দীন ইয়াসিন। তিনি সাংবাদিকদের জানান, সরকার সকল শিল্পের যথাযথ পরিমাণের লেভি নির্ধারণের জন্য সংশ্লিষ্ট সকল সেক্টর গুলোর সাথে সাক্ষাত করেছে।

২৫ অক্টোবর বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মানব সম্পদ মন্ত্রণালয়ের কমিটির সাথে যৌথ ভাবে বিদেশী কর্মী ব্যবস্থাপনার প্রথম বৈঠকে তিনি সাংবাদিকদের বলেন, 'এটি বাস্তবায়ন হওয়ার পর যাতে প্রতিকূল প্রভাব সৃষ্টি না হয়, সে লক্ষ্যে আমরা সংশ্লিষ্ট সেক্টর ও উপ-সেক্টরগুলির সাথে আলোচনা করতে সম্মত হয়েছি। মন্ত্রী সভায় অনুমোদন সাপেক্ষেই মাল্টি-স্টিয়ার লেভি পদ্ধতি বাস্তবায়ন হবে উল্লেখ করে তিনি আরও জানান, লেভির পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে আবারও পুনঃ বিবেচনা করা হবে। ফলে এটি খুব বেশি ভারসাম্যহীন হবে না। নতুন পদ্ধতিতে বর্তমানের লেভির পরিমাণ থেকে বেড়ে ২০ শতাংশের মধ্যে থাকবে। সুতরাং, এটি এত বড় নয়, তবে কিছু উপ-সেক্টরে এটি বড় হবে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

নতুন করে ভিসা কর নির্ধারণের বিষয়টি এর আগে ১৬ অক্টোবর প্রথম আলোচনায় উওাপন করে স্বরাষ্ট্র মন্ত্রণালায়। বলা হয়, 'যতো বেশি বিদেশী কর্মী নিয়োগ হবে, ততো বেশি কর দিতে হবে। অর্থাৎ বিদেশী কর্মীদের করের পরিমাণ কতো হবে তা নির্ভর করবে নিয়োগকারীর অধীনে কতজন বিদেশী কর্মী রয়েছে। স্বরাষ্ট মন্ত্রণালয়ের মতে, নতুন এ পদ্ধতি বিদেশী কর্মীদের উপর উচ্চ নির্ভরশীলতা কমবে।

মহি উদ্দিন ইয়াছিন বলছেন সরকার আউটসোর্সিং সিস্টেম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, ১০০ টি আউটসোর্সিং কোম্পানির অধীনে প্রায় ২৬ হাজার কর্মী রয়েছে।

‘আমরা তাদের কিছু সময় দিচ্ছি যাতে তারা তাদের বিদেশী কর্মীদের নির্ধারিত নিয়োগকারীদের কাছে হস্তান্তর করে এবং এটি দেখবালের জন্য মানব সম্পদ মন্ত্রণালয়কে দায়িত্ব দেয়া হয়েছে।’

এদিকে স্বরাষ্ট মন্ত্রণালয়ের তথ্য মতে, এ বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৮,৯২,২৪৭ বিদেশী কর্মীদের ভিসা ইস্যু হয়েছে। এদের মধ্যে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, নেপাল, ভারত ও মায়ানমার শীর্ষ পাঁচটি দেশের তালিকায় রয়েছে।

দেশটির মানব সম্পদ মন্ত্রী এম. কুলাসেগারন জানিয়েছেন, ইউনিয়ন, বেসরকারি সংস্থা এবং সকল স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এই প্রক্রিয়া ইতোমধ্যেই শেষ পর্যায়ে রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

-একে

মালয়েশিয়া,শ্রমিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close