• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫
  • ||

নির্বাচনের আগে নিরপেক্ষ সরকারের দাবি বাম জোটের

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ১৫:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নিরপেক্ষ সরকার গঠনের দাবি জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য বর্তমান সরকারকে পদত্যাগ করে এই সরকার গঠনের দাবি তুলেছেন তারা।

মঙ্গলবার (২৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের বাম জোটের নেতারা গণ অবস্থান কর্মসূচি থেকে এই দাবি জানান।

এদিন এই অবস্থান কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশের মানুষ এখন বামপন্থীদের দিকে তাকিয়ে আছে। বামপন্থীরা এখন যতটা সংঘবদ্ধ তা অতীতে দেখা যায়নি। এটি ইতিবাচক একটি দিক। তারা আন্দোলন করে সমাজকে বদলে দিতে পারে।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, সরকারকে অবাধ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে। সংবিধান নিয়ম অনুযায়ী এখনও নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি।

তিনি আরও বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সংবিধানে সংস্কার করতে হবে। নির্বাচনের তফসিল ঘোষণার আগে সব দলের সঙ্গে নির্বাচন কমিশনকে আলোচনা করতে হবে। আমাদের দাবি হচ্ছে, নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা।

অবস্থান কর্মসূচি থেকে বাম জোট তাদের অন্যান্য দাবিগুলোও উপস্থাপন করেন। এসব দাবিগুলো হলো- তফসিল ঘোষণার আগে জাতীয় সংসদ ভেঙে দেওয়া, বর্তমান নির্বাচন কমিশন পুনর্গঠন, সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তনসহ গোটা নির্বাচন ব্যবস্থা আমূল সংস্কার।

এদিনের অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য দেন, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম, ইউনাইটেড কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু , বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)-র কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য আলমগীর হোসেন দুলাল, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু প্রমুখ। সঞ্চালনা করেন বাসদের নির্বাহী সদস্য খালেকুজ্জামান লিপন।

/রবিউল

বাম গণতান্ত্রিক জোট,জাতীয় প্রেস ক্লাব,ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী,মুজাহিদুল ইসলাম সেলিম
apps