• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নতুন ‘ঐক্য ফ্রন্ট’-এর আত্মপ্রকাশ

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৮, ১৮:৩৯ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৯:৩৬
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কিছুদিন আগেই গঠিত হয়েছে বিএনপির নেতৃত্বাধীন ‘জাতীয় ঐক্যফ্রন্ট’। রাজনীতির ময়দানে আজ আত্মপ্রকাশ ঘটলো ‘ঐক্য ফ্রন্ট’ নামধারী আরও একটি জোটের। ‘বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট’ নামের এই জোটে রয়েছে ৩৯টি অনিবন্ধিত রাজনৈতিক দল।

শুক্রবার (১৯ অক্টোবর) বিকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই জোটের ঘোষণা দেন গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের চেয়ারম্যান লামিনাল ফিহা।

এই জোটের শরিক দলগুলো হলো— বাংলাদেশ হিউম্যান রাইটস পার্টি, জাতীয় গণ সংগ্রাম পার্টি, কৃষক শ্রমিক পার্টি, বাংলাদেশ জনতা ফ্রন্ট, বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক লীগ, আম জনতা পার্টি, বাংলাদেশ সেবা দল, বাংলাদেশ মানব উন্নয়ন পার্টি,বাংলাদেশ সাধারণ পার্টি, বাংলাদেশ সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ উন্নয়ন পার্টি, ন্যাপ ভাসানী, ইউনিটি ফর বাংলাদেশ, ট্রাস্ট পার্টি, বাংলাদেশ আওয়ামী পার্টি, বাংলাদেশ ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ প্যারেন্ট পার্টি, প্রোগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টি, গণতান্ত্রিক ঐক্য, জাতীয় উলামা মাশায়েখ সমন্বয়ক ফ্রন্ট,খেলাফত সংগ্রাম পরিষদ, দাওয়াতুল মুসলিমিন বাংলাদেশ, হিন্দু মুসলিম যুক্তফ্রন্ট, জমিয়াতুল ওলামা ফ্রন্ট, ইসলামিক লিবারেল পার্টি, বাংলাদেশ গ্রামীণ পার্টি, লিবারেল পার্টি, বাংলাদেশ প্রোগ্রেসিভ পার্টি, বাংলাদেশ তৃণমূল পার্টি, সোনার বাংলা উন্নয়ন লীগ, কৃষক প্রজা পার্টি,স্বাধীন বাংলাদেশ পার্টি, মুক্তিযোদ্ধা নেতা লীগ, জাতীয় নেতা পার্টি, বাংলাদেশ মানববন্ধু পার্টি, ডেমোক্রেটিক পিপলস,তফসিলি ফেডারেশন,ন্যাশনাল প্রোগ্রেসিভ এবং আওয়ামী পার্টি বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে লামিনাল ফিহা বলেন, ‘আমরা বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট গঠন করেছি।এই ফ্রন্টের শরিক রাজনৈতিক দলগুলো আমাকে চেয়ারপারসন নির্বাচিত করেছে। আমার সঙ্গে আরও ৩৮টি দল যোগ হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা অপেক্ষাকৃত তরুণ জোট এবং বিশ্বাস করি— আমরাই জাতির ভবিষ্যৎ। আমাদের মূল বিশ্বাস ও চেতনাগুলো হলো— বাংলাদেশের সার্বভৌমত্ব ও স্বাধীনতায় বিশ্বাস করি, মুক্তিযুদ্ধের চেতনাকে সঠিক বলে বিশ্বাস করি,দেশের সার্বিক উন্নয়ন ও ব্যাপকহারে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা, গরিব, অসচ্ছল ও আশ্রয়হীনদের বাসস্থান ও কর্মসংস্থানের ব্যবস্থা করা, নারীদের ক্ষমতায়ন ও ব্যাপকভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করা, বিজ্ঞানভিত্তিক কৃষি অর্থনীতি গড়ে তোলা, আধুনিক শিক্ষা ও আইসিটি-ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান, ট্রেনিং সেন্টার গড়ে তোলা।’

-একে

জাতীয় ঐক্যফ্রন্ট,বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট,জোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close