• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক, বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে ঐক্যমত

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০১৮, ০৫:৪০ | আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ০৫:৪৭
পূর্বপশ্চিম ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের মধ্যকার বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্যিক যোগযোগ গড়ে তোলার বিষয়টি গুরুত্ব পেয়েছে। ভাতৃপ্রতীম দুই দেশের মধ্যে আগামী দিনে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর পদক্ষেপ নিতে ঐক্যমতে পৌছেছেন তারা।

বুধবার স্থানীয় সময় দুপুরে রিয়াদের রাজকীয় প্রাসাদে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বাদশাহ ও শেখ হাসিনা একসঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, সৌদি বাদশাহ তাঁর প্রাসাদে প্রধানমন্ত্রীকে সর্বেোচ্চ সম্মান আতিথেয়তা দিয়েছেন্। গাড়ি-বারান্দায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে তিনি ভেতরে নিয়ে যান। এসময় সৌদি বাদশাহ প্রধানমন্ত্রীকে বলেছেন, এটা আপনার বাড়ি, আপনি সব সময় এখানে আমন্ত্রিত।

পররাষ্ট্র সচিব জানান,সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর এবারের বৈঠকও অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও উষ্ণ পরিবেশে হয়েছে। তদের বৈঠকে বাণিজ্যিক সম্পর্ক আরো বাড়ানোর প্রতি দুজনই গুরুত্ব দিয়েছেন মো. শহীদুল হক সাংবাদিকদের বলেন, সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ প্রধানমন্ত্রীর মধ্যকার মানবিক গুণাবলির প্রশংসা করেন।ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের সমর্থনেরও প্রশংসা করেছেন তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, বাদশাহ বলেছেন উন্নয়নের ধারাবাহিকতা দরকার। এতে তো বোঝা যায়, তিনি প্রধানমন্ত্রীর ধারাবাহিকতার কথা বলেছেন। এটা হলে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাবে।

তিনি আরো বলেন, মধ্যাহ্নভোজের সময় বাদশাহ নিজে প্রধানমন্ত্রীকে নিয়ে খাবার ঘরে যান। তিনি সৌদি আরবের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার দেখিয়ে সেগুলোর নাম প্রধানমন্ত্রীকে বলেন। বৈঠকে বাদশাহ সালমান অর্থনৈতিক, সাংস্কৃতিক, প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে দুই দেশের সহযোগিতার সুযোগগুলো আরো কাজে লাগানোর ওপর জোর দেন।

প্রসঙ্গত,সৌদি আরবে চলতি বছর এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় সফর। গত এপ্রিলে সৌদি আরব, বাংলাদেশসহ ২২ দেশের সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরবে গিয়েছিলেন তিনি।

সৌদি বাদশাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close