• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সম্পাদক পরিষদকে আইনি সহায়তা দিতে চায় আইনজীবী সমিতি

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০১৮, ১৫:৩২
নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাগুলো চ্যালেঞ্জ করে সম্পাদক পরিষদ উচ্চ আদালতে রিট করলে তাদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার (১৬ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এক প্রশ্নের জবাবে সাংবাদিকদের এ কথা জানান। ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন প্রসঙ্গে এ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, অতি সম্প্রতি বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এই আইন পূর্বের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক। বর্তমান আইনে- আইনশৃঙ্খলা বাহিনীকে ক্ষমতা দেয়া হয়েছে অপরিসীম, হরণ করা হয়েছে সংবিধান প্রদত্ত অনুচ্ছেদ ৩৯(১) এবং ৩৯(২) এর সকল অধিকার। তাই আমরা সম্পাদক পরিষদ কর্তৃক প্রদত্ত ৭ দফা দাবিগুলোর প্রতি সমর্থন করছি।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, এই আইন নিয়ে জনমনে আতঙ্কের সৃষ্ট হয়েছে। সকল মহলের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। এই আইনটি সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি বলে আমরা মনে করি।

বারের সভাপতি আরও বলেন, আমরা দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তনমূলক ধারা অনতিবিলম্বে বাতিলের জোর দাবি করছি।

এ সময় সমিতির সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, এ আইনে দেশের যেকোনো নাগরিক হয়রানির শিকার হলে তাদের সহযোগিতা দেয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।

/এসএম

সম্পাদক পরিষদ,সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close