• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

থেমে থেমে বৃষ্টির আশঙ্কা

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৮, ১৬:২৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

দেশের কয়েকটি অঞ্চলে থেমে থেমে মাঝারি ধরনের বর্ষণ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এতে বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে আগামীকাল সোমবারের (৮ অক্টোবর) মধ্যে সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। দুই দিনের মধ্যে তা নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

রবিবার (৭ অক্টোবর) সকাল ৯ টা থেকে পরবর্তী চব্বিশ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, ১২ থেকে ১৩ অক্টোবরের মধ্যে নিম্নচাপটি ভারতের ওডিশা ও অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ ও আশপাশের এলাকায় ব্যাপক বৃষ্টি হতে পারে। এর পরপরই তাপমাত্রা কমতে শুরু করবে। আর শীতের অনুভূতি বাড়তে থাকবে। নভেম্বরের মধ্যে পুরোপুরি শীতকাল শুরু হয়ে যেতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা ও বাতাসের আর্দ্রতাসহ অন্যান্য অনুঘটক বিশ্লেষণ করে দেখা গেছে, আগামী দুই-এক দিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। এর প্রভাব আগামী তিন-চার দিনের মধ্যে বাংলাদেশে বৃষ্টিপাত বাড়তে পারে।

গত দুই দিনে দেশের বেশির ভাগ এলাকার গড় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। সপ্তাহের শুরুতে দেশের বেশির ভাগ এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ছিল ৩২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু মাসের শুরুর দিকে তাপমাত্রা বেড়ে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছিল। এই তাপমাত্রা ধারাবাহিকভাবে কমতে থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা।

সংস্থাটির তথ্য অনুযায়ী, গতকাল রাজধানীতে প্রায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সবখানে বৃষ্টি হয়নি। দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ময়মনসিংহে, ২১ মিলিমিটার। আজ রোববারও দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

বর্ষণ,বৃষ্টি আশঙ্কা