• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

‘দেশে এখনও শক্তিশালী পুঁজিবাজার গড়ে ওঠেনি’

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৮, ১৩:৫১
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে এখনও শক্তিশালী পুঁজিবাজার গড়ে ওঠেনি বলে মন্তব্য করেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার (০৭ অক্টোবর) রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অায়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বিএসইসির বয়স ২৫ বছর হয়ে গেছে, এ সময়ের মধ্যে আমরা একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তুলেছি- এ কথা বলব না। তবে শক্তিশালী পুঁজিবাজারের ভিত্তি স্থাপন হয়েছে। বর্তমান কমিশন ৮ বছর দায়িত্ব পালন করছে। তারা ৮ বছর ধরে এ প্রতিষ্ঠানটিকে দাঁড় করানোর চেষ্টা করছেন।

তিনি বলেন, আমি অত্যন্ত খুশি এ কমিশন অনেক পরিশ্রম করে ঐক্যবদ্ধ হয়ে একটি সংস্কার কার্যক্রম চালিয়ে গেছে। ইতোমধ্যে ২০১৮ সালে একটি স্থানে নিয়ে গেছে। যাতে মনে হচ্ছে অচিরেই একটি পুঁজিবাজার গড়ে উঠবে।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের বিনিয়োগ আসলেই খুবই কম। আমরা এখন হয় তো ৩০ শতাংশ বিনিয়োগ করছি। তার মধ্যে ২২ শতাংশ বেসরকারি খাতের, বাকিটা সরকারের। আমাদের প্রতিবেশী দেশগুলোতে বিনিয়োগের হার অনেক বেশি। ভারতে বিনিয়োগের হার সব সময় বেশি ছিল। এটা নতুন কিছু নয়, ত্রিশের দশকেও ভারতের বিনিয়োগের হার ৩০ শতাংশের বেশি ছিল।

তিনি বলেন, আমরা একটু একটু করে ঠেলেঠুলে বিনিয়োগ প্রায় ৩০ শতাংশে নিয়ে এসেছি। আশা করছি, এটা আরও একটু বাড়বে এবং আর একটু বাড়লে আমাদের অর্থনীতির যে একটি ঊর্ধ্বগতি এসেছে এটা আরও বেগবান হবে, আর শক্তিশালী হবে।

অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার ১০ বছর ক্ষমতায় আছে নিরবচ্ছিন্নভাবে, এটা জাতির জন্য একটা সৌভাগ্য। এমন নিরবচ্ছিন্ন ক্ষমতায় না থাকলে, এ রকম ঊর্ধ্বগতি এতো সহজে পাওয়া যায় না। আরও পাঁচটি বছর যদি শেখ হাসিনাকে ক্ষমতায় অধিষ্ঠিত করতে পারি তাহলে বাংলাদেশ এমন একটি পর্যায়ে পৌঁছাবে সেখান থেকে ১০-১৫ বছরে একটি সমৃদ্ধশালী দেশ গড়ে উঠতে কোনও অসুবিধা হবে না।

আগামী পাঁচটি বছর অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র (এসডিজি) যেগুলো ২০৩০ সালের মধ্যে করতে হবে, সেগুলো আমরা মোটামুটিভাবে আগামী পাঁচ বছরের মধ্যেই করতে পারব। সেটা করতে পারলে প্রধানমন্ত্রী যে স্বপ্ন আমাদের দেখাচ্ছেন- ২০৪১ সালে আমরা একটি সমৃদ্ধশালী দেশ হিসাবে পরিণত হব, সেই স্বপ্নটি সত্যিকার ভাবেই সার্থক হবে।

/অ-ভি

পুঁজিবাজার,অর্থমন্ত্রী,আবুল মাল আবদুল মুহিত,বিনিয়োগ,সরকার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close