• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বঙ্গবন্ধু গোল্ডকাপ

সন্ধ্যায় ফিলিপাইনের মুখোমুখি বাংলাদেশ

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০১৮, ০৯:৫৩ | আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ০৯:৫৭
স্পোর্টস ডেস্ক

বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে লাওস টানা দুই ম্যাচ হেরে যাওয়ায় আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বাংলাদেশ এবং ফিলিপাইনের। তিন দলের ‘বি’ গ্রুপে তাই নিয়মরক্ষার আড়ালে গ্রুপ সেরার লড়াই এই দুই দলের।

শুক্রবার (০৫ অক্টোবর) সিলেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়। সরাসরি দেখাবে বিটিভি এবং মাছরাঙ্গা টিভি।

ফিফার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ১৯৩তম এবং ফিলিপাইন ১১৪তম অবস্থানে রয়েছে। বাংলাদেশ এবং ফিলিপাইন উভয় দলেরই পয়েন্ট সমান তিন। তবে গোল পার্থক্যে এগিয়ে আসিয়ান অঞ্চলের দল ফিলিপাইন।

বাংলাদেশে আসার আগে নিজেদের দলটাকে দুই ভাগ করেছে দলটি। মূল দলটাকে পাঠিয়েছে কাতার। ওমানের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার জন্য। হেড কোচ স্কট কুপার সহকারী কোচ ছাড়াই বাংলাদেশে এসেছে দলটি। দলটি এসেছেও দুই ভাগে।

দলনেতার সঙ্গে ১১ ফুটবলার ফিলিপাইন থেকে তিনদিন আগে সিলেট পৌঁছলেও বাকিরা এসেছেন বুধবার দুপুরে, লাওসের বিপক্ষে ম্যাচের মাত্র কয়েক ঘণ্টা আগে! দলের দায়িত্ব নিয়ে সিলেট আসা সহকারী কোচ আন্দ্রেস গঞ্জালেস কোনো প্রকার অনুশীলন ছাড়াই লাওস ম্যাচের একাদশ নামিয়েছেন। ওই একাদশই লাওসকে ৩-১ গোলে হারায় ফিলিপাইন। হুমকি দিয়ে রাখে স্বাগতিকদের।

বাংলাদেশ ম্যাচের আগে দলটির অধিনায়ক বাহাদোরান বলেন, আমাদের অনেক ফুটবলারই দেশের বাইরে খেলে। আমাদের জাতীয় দলটা এখন অনেক শক্তিশালী। এটাই আমাদের সাফল্যের রহস্য।

তিনি বলেন, বাংলাদেশ স্বাগতিক এবং ভালো দল। লাওসকে তারা পরাজিত করেছে। তাই বলে তাদের ছেড়ে কথা বলবো না। বাংলাদেশকে হারানো ক্ষমতা রয়েছে আমাদের।

সেমিফাইনাল নিশ্চিত হওয়ায় দুই দলের একাদশেই পরিবর্তন আসছে। সেই ইংগিত দিলেন দুই দলের সংশ্লিষ্টরা। সিলেট বিকেএসপিতে অনুশীলন শেষে বাংবাংলাদেশ কোচ জেমি ডে বলেন, আমাদের দলে আজ অবশ্যই কয়েকটি পরিবর্তন হতে পারে। সেমিফাইনালের আগে কার্ড এবং ইনজুরির বিষয়টি বিবেচনায় আনা হচ্ছে।

ডিফেন্ডার ওয়ালী ফয়সাল এবং বিশ্বনাথকে আজ বিশ্রাম দেয়া হচ্ছে। অধিনায়ক জামাল ভূইয়াও আজ একাদশের বাইরে থাকতে পারেন। মিডফিল্ডার রবিউলের কার্ড এবং ইনজুরি সমস্যা আছে। তাকেও বিশ্রাম দেয়া হতে পারে। স্ট্রাইকার তৌহিদুল আলম সবুজকে আজ খেলাতে পারেন কোচ। নতুন করে কয়েকজনকে পরীক্ষা করার বিষয়টি নিশ্চিত করলেন কোচ জেমি ডেও। জানান, আগামী ম্যাচের জন্য কয়েকজনকে পরখ করবো এই খেলায়।

লাওসের বিপক্ষে সহজ জয় পাওয়া ফিলিপাইনকে সমীহ করছেন বাংলাদেশ কোচ। তার মতে, ফিলিপাইন অবশ্যই ভালো দল। তাদের ফিনিশিং এবং অ্যাটাকিং বেশ ভালো। তবে অ্যাটাক থেকে রক্ষনকাজে ফিরতে বেশ সময় নেয়। আমরা অবশ্যই গোলের সুযোগ পাবো। তা কাজে লাগিয়েই হারাতে চাই ফিলিপিনোদের।

বর্তমান জাতীয় দলে সিলেটের ফুটবলার চার জন। এরা হলেন- স্ট্রাইকার মতিন মিয়া, মাহাবুবুর রহমান সুফিল, গত ম্যাচে গোল করা বিপলু আহমেদ এবং মিডফিল্ডার মাশুক মিয়া জনি। এদের মধ্যে গত ম্যাচ খেলেননি মতিন। নিজ মাঠে গোল করতে চান সুফিল এবং জনিও। তা তারা উল্লেখও করলেন। তবে কোচ সতর্ক করে দিয়েছেন, সতীর্থ ভালো অবস্থানে থাকলে তাকেই বল দিতে হবে গোলের জন্য। এখানে ব্যক্তির চেয়ে দল বড়।

বাংলাদেশ জাতীয় দল এ পর্যন্ত দুইবার মুখোমুখি হয়েছে ফিলিপাইনের। যার একটি বাংলাদেশ অপরটি জিতেছে ফিলিপাইন। আজ যারা জিতবে সেমিফাইনালে তাদের সামনে পড়বে ‘এ’ গ্রুপ রানার্সআপ ফিলিস্তিন কিংবা তাজিকিস্তান। রানার্সআপদের প্রতিপক্ষ এই দুই দলের যে কেউ।

/অ-ভি

সন্ধ্যা,ফিলিপাইন,মুখোমুখি,বাংলাদেশ,বঙ্গবন্ধু গোল্ডকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close