• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

নিজ উদ্যোগেই বাংলাদেশে আসছে ইউটিউব

প্রকাশ:  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

জনপ্রিয় ভিডিও শেয়ারিং পোর্টাল ইউটিউব সরাসরিই বাংলাদেশে আসছে। কারো হস্তক্ষেপ বা মাধ্যমে তারা বাংলাদেশে আসছে না। অক্টোবরে ইউটিউব বাংলাদেশে অফিস চালু করবে বলে ঘোষণা দিয়েছে। বাংলাদেশে অফিস চালু হলে তা হবে বিশ্বে ৬১তম।

এ প্রসঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, ইউটিউব বাংলাদেশের স্থানীয় আইন মেনেই অফিস করবে। এজন্য তাদের কারও সহায়তার প্রয়োজন হবে না। প্রতিষ্ঠানটি বাংলাদেশের কমিউনিটি স্ট্যান্ডার্ড ফলো করবে।

মন্ত্রী আরও বলেন, ইউটিউবের মনোভাব ইতিবাচক। খুব শিগগিরই তারা অফিসিয়াল ভিজিট করতে পারে। আমাদের দেশের কিছু ইউটিউব চ্যানেল ভালো করছে। দেশের কিছু টিভি চ্যানেলের ইউটিউব চ্যানেলও ভালো করছে। এগুলোতে দৃষ্টি পড়েছে ইউটিউব কর্তৃপক্ষের। তারা মনে করছে ভবিষ্যতে বাংলাদেশে তাদের ভালো একটা বাজার হবে, কনটেন্টের হাব হবে। এমনকি বিজ্ঞাপনের বাজারকেও তারা বিশাল সম্ভাবনাময় বলেও মনে করছে।

এদিকে এ প্রসঙ্গে বাংলাদেশের একটি ইউটিউব চ্যানেলের প্রধান বলেন, ইউটিউব যোগ্যতাকে প্রাধান্য দেয়। ওই অর্থে কাউকে পাত্তা দেয় না। ওদের কাউকে প্রয়োজন হলে ওরা নিজে থেকেই তার কাছে আসে। আর এটা ভুলেও ভাবা যাবে না যে তারা কারো মাধ্যমে এ দেশে আসছে। তারা অনেক আগে থেকেই দেশের প্রতি খেয়াল রাখছে। তারা দেখেছে এদেশে তাদের ভালো ব্যবসা হবে তাই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে। তারা নিজেরাই অফিস করবে। বরং তারা সম্ভাবনাময় কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানকে তাদের পার্টনার করে নেয়। সিমএস (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) দেয়। তার প্রতিষ্ঠান আরও ৪ বছর আগে সিএমএস পেয়েছে বলে তিনি জানান।

/রবিউল

ইউটিউব,মোস্তাফা জব্বার