• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘আরপিও সংশোধন না হলে বিদ্যমান আইনেই নির্বাচন’

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৯ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৬
নিজস্ব প্রতিবেদক

আরপিও সংশোধন না হলে বিদ্যমান আইনেই নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ৩০ অক্টোবরের পরে যেকোনও দিন তফসিল ঘোষণা করা হতে পারে। আর ডিসেম্বরের মধ্যেই নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে রাখছে নির্বাচন কমিশন সচিবালয়।

তিনি বলেন, আমরা প্রস্তুতি হিসেবে ৪০ হাজার ১৯৯টি কেন্দ্রের তালিকা পেয়েছি। এগুলো মোটামুটি ফাইনাল হয়ে গেছে। তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তার দেয়া তালিকা গেজেট আকারে প্রকাশ করা হবে।

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন সচিবালয়ে যতগুলো শাখা রয়েছে, প্রতিটি শাখার সঙ্গে আমরা কথা বলছি। নির্বাচনে যাতে কোনো ভুল ভ্রান্তি না হয় সে বিষয়ে তাদেরকে নির্দেশনা দেয়া হচ্ছে। সামনে নির্বাচন কমিশন সভায় যাতে সব ধরনের তথ্য তুলে ধরা যায়, সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।

সচিব বলেন, যারা ভোটগ্রহণ কর্মকর্তা, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করবেন, তাদের তথ্যগুলো আমরা সংগ্রহ করছি। এদেরকে প্রশিক্ষণের ব্যবস্থা করছি। তফসিল ঘোষণার পরপরই এই প্রশিক্ষণ করানোর পরিকল্পনা করছি। ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ অঞ্চলভিত্তিক বা জেলাতে হবে।

নির্বাচনরে সময় প্রশাসনের প্রত্যাহারের পাশাপাশি বদলীর বিষয়টি আরপিওতে যুক্ত করা হয়েছে বলেও জানান ইসি সচিব।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আরও বলেন, কোনো রাজনৈতিক দল যদি একটি আসনেও নির্বাচন না করে তাহলে নিবন্ধন আইন অনুযায়ী তাদের নিবন্ধন ঝুঁকির মধ্যে পড়ে যায়। তবে আরও অনেকগুলো ক্রাইটেরিয়া থেকে যায়। কতগুলো দলের নিবন্ধন ঝুঁকির মধ্যে রয়েছে সেটি পরিসংখ্যান করা হয়নি।

/অ-ভি

আরপিও সংশোধন,আইন,নির্বাচন,ইসি,সচিব,হেলালুদ্দীন আহমদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close