• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি: প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৯
নিজস্ব প্রতিবেদক
সংগৃহীত ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে ‘অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু’ হয়, সেজন্য তার সরকার কাজ করে যাচ্ছে। সোমবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথবিষয়ক মন্ত্রী জেরেমি হান্ট সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জানান, জাতিসংঘ সদরদফতরে দ্বিপক্ষীয় বৈঠক কক্ষে জেরেমি হান্টের সঙ্গে প্রধানমন্ত্রীর এ বৈঠক হয়।

তিনি জানান, আসন্ন নির্বাচন সম্পর্কে বলতে গিয়ে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তার সরকার কাজ করে যাচ্ছে।

ব্রিটিশমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর এ বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি নিয়েও আলোচনা হয় বলে পররাষ্ট্র সচিব জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরে যেতে সমস্যাটা কোথায়, তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান জেরেমি হান্ট।

রোহিঙ্গা প্রত্যাবাসনে চুক্তি হওয়ার কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী তখন তাকে বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মিয়ানমারে গণহত্যা চলছে বলে অভিযোগ আছে, এ পরিস্থিতিতে রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত হবে কিনা- তা জানতে চান জেরেমি হান্ট। জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে।

রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানিয়ে প্রধানমন্ত্রী এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা কামনা করেন।

প্রধানমন্ত্রী,শেখ হাসিন,নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close