• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

৫ দিনের সফরে ঢাকায় ভারতের বাণিজ্যমন্ত্রী

প্রকাশ:  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৬
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট

পাঁচদিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু। সোমবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তিনি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এসময় তাকে স্বাগত জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সূত্র জানায়, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আমন্ত্রণে বাংলাদেশ সফরে এসেছেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু। তার এ সফরে বন্ধুপ্রতীম দু’দেশের ব্যবসা-বাণিজ্যিক সম্পর্কের আরও অগ্রগতির বিষয়ে আলোচনা হবে।

এদিনই প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে বৈঠক করবেন। পরদিন ২৫ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে ভোলা যাবেন তিনি। ভোলার স্বাধীনতা জাদুঘর পরিদর্শন করবেন। এছাড়া সেখানে সুধী সমাবেশে বক্তব্য রাখবেন। ভোলা থেকে সেদিনই তিনি ঢাকায় ফিরবেন।

২৬ সেপ্টেম্বর দু’দেশের বাণিজ্যমন্ত্রী বৈঠকে বসবেন। একইদিনে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালের সঙ্গে বৈঠক করবেন। ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ভারতের বাণিজ্যমন্ত্রী। একইদিনে তিনি বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন।

আগামী ২৮ সেপ্টেম্বর সকালে তিনি ঢাকা ত্যাগ করার কথা।

চলতি বছর এপ্রিলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান সুরেশ প্রভুকে। সেই আমন্ত্রণপত্র গ্রহণ করেন তিনি। সে অনুযায়ী গত জুন মাসে ঢাকা আসার কথা ছিল সুরেশ প্রভুর। তবে বিভিন্ন কারণে সেই সফর পিছিয়ে যায়। সুরেশ প্রভু ভারতের বিমান মন্ত্রণালয়েরও দায়িত্বে রয়েছেন।

/এসএম

ভারতের বাণিজ্যমন্ত্রী,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ