• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কোটা বাতিল হলে আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশ:  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৮
নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা বাতিলের সুপারিশ মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। এছাড়া কোটা বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে তারা।

সোমবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন এ হুঁশিয়ারি দেন।

সুপারিশ বাতিলের দাবিতে সংগঠনের পক্ষে ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ও শাহবাগ চত্বরে মহাসমাবেশ করবে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে আল মামুন বলেন, কমিটি যে প্রতিবেদন দিয়েছে তা কোনো কোটা সুবিধাভোগীদের সঙ্গে কথা না বলে তাদের মনগড়া প্রতিবেদন দিয়েছেন যা সংবিধানবিরোধী। কোটা সুবিধার প্রয়োজনীয়তা রাষ্ট্রে এখনও শেষ হয়নি। মুক্তিযুদ্ধের চেতনায় প্রশাসন প্রতিষ্ঠার জন্য ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করা রাষ্ট্রের নৈতিক দায়িত্ব। তারা সচিবের সুপারিশ বাতিলের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

তিনি বলেন, কোটা বাতিল করতে হলে সব শ্রেণির চাকরিতে করতে হবে আর কোটা বহাল রাখতে হলেও সব শ্রেণির চাকরিতে রাখতে হবে। সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে সুপারিশ করা হয়েছে যা অত্যন্ত দুঃখজনক। এই প্রতিবেদন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। এই ধরনের প্রতিবেদনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের অপমান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে কোটা বাতিলের সুপারিশ বাতিলসহ চারদফা দাবি জানানো হয়। এগুলো হলো ৩০ শতাংশ কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য বিসিএসসহ সব চাকরি পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করা, মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দেয়া এবং প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের নিয়ে সামাজিক মাধ্যমে কটূক্তিকারীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি দেয়া।

/এসএম

কোটা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close