• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ায় ৫৫ জন বাংলাদেশি আটক

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০১:৩৬
আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ায় অভিবাসন দফতরের অভিযানে বৈধ নথিপত্রহীন ৩৩৮ বিদেশি শ্রমিককে আটক করা হয়েছে। এদের মধ্যে ৫৫ জন বাংলাদেশিও রয়েছেন।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার ডট কমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির অভিবাসন বিভাগ এই অভিযান চালায়। আটক করা হয়েছে মোট ৩৩৮ জন বিদেশি শ্রমিককে। অভিবাসন বিভাগের মহাপরিচালক মুসতাফার আলি জানিয়েছেন, আটক শ্রমিকদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি পুরুষ রয়েছেন। এ ছাড়া ইন্দোনেশিয়ার ৩৬ জন পুরুষ ও ১৭২ জন নারী শ্রমিককে আটক করা হয়েছে। অভিযানে আটক হয়েছে মিয়ানমারের ২৫ জন পুরুষ ও তিনজন নারী শ্রমিক। এ ছাড়া ৪৭ জন নেপালি পুরুষ শ্রমিককেও আটক করা হয়েছে।

মুস্তাফার আলি জানান, আমরা কারখানায় ২, ২৩০ জনকে যাচাই করি এবং ৩৩৮ বিদেশিকে আটক করেছি। এদের বেশিরভাগই অন্য কোম্পানির অস্থায়ী ওয়ার্ক পারমিট ব্যবহার করছিলেন। তিনি বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে মাত্র কয়েকটি কোম্পানিতে বিদেশি শ্রমিক সরবরাহ করা হয়েছে। কিন্তু তারা অন্য কোম্পানিতে কাজ করছে। নিয়োগকর্তা ও কোম্পানির মালিক বিদেশি শ্রমিকদের এভাবে নিয়োগ দিয়ে অভিবাসন আইন ও বিধি লঙ্ঘন করেছেন।

মুস্তাফার আরও বলেন, ওয়ার্ক পারমিটে শ্রমিকদের কাজের ক্ষেত্র ও ঠিকানা উল্লেখ করা বাধ্যতামূলক জেনেও নিয়োগকর্তারা বিদেশি শ্রমিক নিয়োগের এই সহজ পন্থা বেছে নিয়েছেন। তিনি জানান, শ্রমিকরা ওয়ার্ক পারমিটে উল্লেখিত কর্মক্ষেত্রে কাজ না করলে তাদের আটক ও পারমিট বাতিল করা হতে পারে।

প্রাথমিক তদন্তে জানা গেছে, কিছু কোম্পানি নিয়মবহির্ভূতভাবে বিদেশি শ্রমিকদের অন্য কোম্পানিতে কাজে লাগিয়েছিল। অভিবাসন বিভাগ জানিয়েছে, যদি তদন্তে দেখা যায় যে, আটক সব শ্রমিকই যে কোম্পানিতে নিবন্ধন রয়েছে, সেখানে কাজ করছিলেন না, তবে তাঁদের কাজ করার অনুমতি (পারমিট) বাতিল করা হতে পারে।

মালয়েশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close