• বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
  • ||

হোসনি দালান থেকে তাজিয়া মিছিল শুরু

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪১ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

শিয়া মতাবলম্বী ধর্মপ্রাণ মুসলমানরা তাজিয়া মিছিল শুরু করেছেন। শুক্রবার (২১ সেপ্টেম্বর) সকাল সোয়া ১০টায় রাজধানীর পুরান ঢাকার হোসনি দালান থেকে বের হয় এই মিছিল। এছাড়া রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশিবাজার, লালবাগ, পল্টন, মগবাজার থেকেও আশুরার মিছিল বের হয়।

জানা গেছে, নিজস্ব উদ্যোগে প্রায় ৩০০ স্বেচ্ছাসেবক মিছিলের নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য নিয়োজিত আছে। প্রত্যেক বছর যে পরিমাণ লোক তাজিয়া মিছিলে অংশ নেন, এবারও সেরকম, প্রায় হাজার খানেক লোক তাজিয়া মিছিলে অংশ নিয়েছেন। তবে অন্যবারের মতো এবারও তাজিয়া মিছিলে প্রবেশের সময় দা, ছোরা, কাচি, বর্শা, বল্লম, তরবারি ও টিফিন ক্যারিয়ার ব্যাগ বহন করেননি মিছিলে অংশ নেওয়া লোকজন। একই সঙ্গে মিছিলে ১২ ফুটের বেশি উচ্চতার নিশান ব্যবহার করা হচ্ছে না। আবার মিছিলে সবার মুখে ছিল হায় হোসেন হায় হোসেন ধ্বনি।

এদিনের মিছিলে অংশ নেন হাজারো মুসল্লি। মিছিল থেকে ‘হায় হোসেন, হায় হোসেন’ স্লোগানে মাতম করতে দেখা যায় তাদের। এ মিছিলে কারবালার শোকাবহ ঘটনার দৃশ্য ফুটিয়ে তোলা হয়।

এবারের তাজিয়া মিছিলকে ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে পুলিশ। ইমামবাড়া সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। এছাড়া মিছিলে অংশগ্রহণকারীদের আর্চওয়ে দিয়ে প্রবেশ করতে হচ্ছে। এ ছাড়া প্রত্যেক দর্শনার্থীর দেহ তল্লাশী করে অনুষ্ঠানস্থলে প্রবেশ করানো হচ্ছে। পুলিশ ও র্যাবের ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করানো হয়েছে।

সারা এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এসব পুলিশ সাদা পোশাকে ও ইউনিফর্মে বিভিন্ন স্থানে অবস্থান নিয়েছে। রাজধানীর বড় কাটারা ইমামবাড়া, খোজা শিয়া ইসনুসারী ইমামবাড়া এবং বিবিকা রওজাতেও নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

/রবিউল

শিয়া,তাজিয়া মিছিল,হোসনি দালান