• শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫
  • ||

১৮ বিল পাসে শেষ হলো ২২তম অধিবেশন

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০১৮, ০০:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট
ফাইল ছবি

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সমাপ্তি ঘোষণা পাঠের মাধ্যমে শেষ হলো জাতীয় সংসদের ২২তম অধিবেশন। ৯ সেপ্টেম্বর শুরু হওয়া এই অধিবেশনে ১৮টি বিল পাস হয়েছে।

এবার সড়ক পরিবহন বিল, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা বিল, কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি বিল, রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিকের বেতন-ভাতা বৃদ্ধির জন্য আনীত বিলসহ বেশ কয়েকটি আলোচিত বিল এ অধিবেশনে পাস করা হয়।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ১৮৯ টি নোটিশ পাওয়া যায় এই অধিবেশনে। এর মধ্যে ৯ টি নোটিশ গৃহীত হয়েছে এবং গৃহীত নোটিশের মধ্যে ৭টি নোটিশ সংসদে আলোচিত হয়েছে। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৩০ টি। এই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮৪টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি ২৬টি প্রশ্নের উত্তর দেন।

এদিকে অধিবেশনের সমাপনী সেশনে প্রধানমন্ত্রী ছাড়াও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বক্তব্য রাখেন। সমাপনী বক্তব্যে স্পিকার শিরীন শারমিন সংসদ পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

বর্তমান সরকারের আমলে আরেকটি অধিবেশন বসবে। অক্টোবরের ১৪ তারিখে অধিবেশনটি বসতে পারে। বিশেষ কোনো পরিস্থিতির উদ্ভব না হলে সেটিই হবে সংসদের শেষ অধিবেশন।

-একে

সংসদ