• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

২৮ নভেম্বর শুরু মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩০ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৪৩
নিজস্ব প্রতিবেদক

মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি নির্বাচনি পরীক্ষাসহ সব শ্রেণির বার্ষিক পরীক্ষা নির্দিষ্ট সময়ের আগে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সরকার। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এই সিদ্ধান্ত নিয়েছেন সরকার।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এ সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মাধ্যমিক স্কুলের সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর শুরু হবে ও শেষ হবে ১১ ডিসেম্বর। ৩০ ডিসেম্বর এসব পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ডিসেম্বরের প্রথম দিকে এসব পরীক্ষা শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। শেষ করা হয়। নির্বাচন কমিশনের বক্তব্য অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হতে পারে। এ কারণেই শিক্ষামন্ত্রণালয় এমন সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় একটি সূত্রে জানা গেছে, এসব পরীক্ষা অনুষ্ঠানের নির্ধারিত দিন-তারিখ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। ওই তালিকায় জেএসসি ও জেএসডি পরীক্ষা ১ নভেম্বর শুরু হওয়ার কথা বলা হয়েছে। পরীক্ষা শেষ হবে ১৮ নভেম্বর ও ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বর।

এছাড়া এসএসসি নির্বাচনি পরীক্ষা ১ অক্টোবর শুরু হবে ও শেষ হবে ১৪ অক্টোবর। এসএসসি নির্বাচনি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৫ নভেম্বর। উচ্চমাধ্যমিকের নির্বাচনি পরীক্ষা ২৪ নভেম্বর শুরু হবে ও শেষ হবে ৩ ডিসেম্বর। এ পরীক্ষার ফল প্রকাশ হবে ১০ ডিসেম্বর।

শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর শুরু হবে ও শেষ হবে ১১ ডিসেম্বর। মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৩০ ডিসেম্বর।

/রবিউল

মাধ্যমিক বিদ্যালয়,শিক্ষা মন্ত্রণালয়,নুরুল ইসলাম নাহিদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close