• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেরি চলে তো চলে না, ভোগান্তি চরমে

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৭
মাদারীপুর প্রতিনিধি

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচলে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। নাব্যতা সংকট চরম আকার ধারন করায় নৌরুটে আটকে যাচ্ছে ফেরি। ফলে কখনো চলছে আবার কখনো বন্ধ থাকছে ফেরি চলাচল। দুর্ভোগ পিছু ছাড়ছে না এই নৌরুট ব্যবহারকারীদের।

বুধবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় লৌহজং টার্নিং পয়েন্টে আটকে থাকা ফেরি এনায়েতপুরী রাত ২টার দিকে ডুবোচর থেকে উদ্ধার করা হয়। এ সময় ফেরিটিকে কিছু পণ্যবাহী পরিবহন ছিল। ফেরিটি শিমুলিয়া ঘাট থেকে কাঁঠালবাড়ী আসার পথে লৌহজং টার্নিং পয়েন্টের ডুবোচরে আটকে যায়।

বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, লৌহজং টার্ণিং পয়েন্টে নাব্যতা সংকট চরম আকার ধারণ করেছে। স্বাভাবিকের তুলনায় কম পরিবহন নিয়েও ফেরি আটকে যাচ্ছে। এদিকে রোরো ও ডাম্পসহ বড় ফেরিগুলো বন্ধ রয়েছে। শুধু কয়েকটি কেটাইপ (ছোট ফেরি) চললেও ডুবোচর বাধার সৃষ্টি করছে চলাচলে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সকালে শিমুলিয়া থেকে তিনটি ফেরি কাঁঠালবাড়ী ঘাটের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। তবে সকাল পৌনে নয়টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কাঁঠালবাড়ী ঘাট থেকে কোন ফেরি ছেড়ে যায় নি। ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, বাধাহীন ভাবে শিমুলিয়া থেকে ফেরি তিনটি কাঁঠালবাড়ী ঘাটে আসলেই এ পার থেকে ফেরি ছেড়ে যাবে। এদিকে নাব্যতা সংকটের কারণে দুর্ঘটনা এড়াতে বুধবার (১৯ সেপ্টেম্বর) রাত ১১টা থেকে সকল ফেরি চলাচল বন্ধ ছিল এই নৌরুটে। বৃহস্পতিবার সকাল সাতটার দিকে শিমুলিয়া থেকে তিনটি কেটাইপ ফেরি চলাচল শুরু করে। নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল প্রায় বন্ধ থাকায় শিবচরের কাঁঠালবাড়ী ঘাট এলাকায় পরিবহন যাত্রীদের দুর্ভোগ দেখা দিয়েছে। ঘাট এলাকায় আটকে আছে তিন শতাধিক পণ্যবাহী ট্রাক।

বিআইডব্লিউটিএ'র শিমুলিয়া ঘাটের মেরিন আহম্মদ আলী জানান, পদ্মায় স্রোতের তীব্রতা রয়েছে। স্রোত উপেক্ষা করে চলতে হিমশিম খেতে হচ্ছে ফেরিগুলোর। তারপর আবার টার্নিং পয়েন্টে গিয়ে ডুবোচরে আটকে যাচ্ছে। স্রোত অতিক্রম করতে ফেরিগুলোকে সর্বোচ্চ শক্তি দিয়ে চলতে হয়, আবার ডুবোচরের কারণে গতি কমিয়ে চলতে হবে। সব মিলিয়ে ফেরি চলাচলে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। নাব্যতা সংকট নিরসনে খননকাজ চললেও ঘুর্ণি স্রোতের কারণে পলি এসে জমা হচ্ছে টার্ণিং পয়েন্ট এলাকায়।

বিআইডব্লিউটিসি'র কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচলের অবস্থা ভালো নেই। গত রাত থেকে সকাল পর্যন্ত সকল ফেরি চলাচল বন্ধ ছিল। ধারণ ক্ষমতার কম যানবাহন নিয়ে কয়েকটি ফেরি চলাচল করছে।

/পি.এস

মাদারীপুর,ভোগান্তি,পণ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close