• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

শিশু আকিফা হত্যা : বাস চালক দুইদিনের রিমান্ডে

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৭
কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় মায়ের কোলে থাকা আট মাস বয়সী শিশু আকিফাকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়া ঘাতক গঞ্জেরাজ পরিবহনের সেই চালক হত্যা মামলার প্রধান আসামি মহিত মিয়া ওরফে খোকনকে (৩৫) দুইদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

বুধবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১২টায় কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল আদালতের বিচারক এম,এম মোর্শেদ এই রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মামলার তদন্তকারী কর্মকর্তা কুষ্টিয়া মডেল থানার উপ-পরিদর্শক সুমন কাদেরী চালককে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করলে দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ বিচারক দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন। এ সময় রাষ্ট্রপক্ষে কুষ্টিয়া কোর্টের জেনারেল রেজিষ্ট্রার অফিসার (জিআরও) আজাহার উদ্দিন ও আসামি পক্ষে এ্যাড. নুরুল ইসলাম দুলাল ও এ্যাড. সুব্রত পাল উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া কোর্টের জেনারেল রেজিষ্ট্রার অফিসার (জিআরও) আজাহার উদ্দিন জানান, আকিফা হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা এস,আই সুমন কাদেরী পাঁচদিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করলে দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ বিচারক দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে আকিফার বাবার দায়ের করা মামলায় গঞ্জেরাজ পরিবহনের মালিক জয়নাল মিয়ার পক্ষে সোমবার (১০ সেপ্টেম্বর) তার আইনজীবীরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট এম মোর্শেদের আদালতে জামিন আবেদন করেন।

একই সময়ে আদালতে আত্মসমর্পণ করেন ড্রাইভার মহিদ মিয়া ওরফে খোকন। পরে আদালত দুইজনকে জামিন দেন। তারা পরের দিন মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) মামলার তদন্তকারী কর্মকর্তা বিকেলে কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল আদালতের বিচারক এমএম মোর্শেদ’র আদালতে হাজির হয়ে শিশু আকিফাকে বাসচাপা ও মৃত্যুর জন্য চালক ও মালিককে দায়ী করে তথ্য উপাত্ত আদালতে উপস্থাপন করে মামলাটি ৩০২ ধারায় (হত্যা মামলা) সংযোজন করার আবেদন জানালে বিজ্ঞ আদালতে প্রার্থনা মঞ্জুর করেন। একই সাথে আগের দিন জামিন প্রদান করা বাসের চালক ও মালিকের জামিন আদেশ বাতিল করে তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এ ঘটনায় বুধবার (১২ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে ফরিদপুর জেলার সদর থানার বঙ্গেশরী এলাকা থেকে ঢাকায় পালানোর চেষ্টাকালে র‌্যাব মহিত মিয়া ওরফে খোকনকে গ্রেফতার করে কুষ্টিয়া মডেল থানা পুলিশের হাতে সোপর্দ করে।

প্রসঙ্গত গত ২৮ আগস্ট (বুধবার) বেলা পৌনে ১২টার দিকে রাজশাহী থেকে ফরিদপুরের উদ্দেশ্য ছেড়ে আসা গঞ্জেরাজ পরিবহনের একটি বাস শহরের চৌড়হাস মোড়ের কাউন্টারে এসে থামে। সে সময় থেমে থাকা বাসের সামনে দিয়ে আট মাস বয়সী শিশু কন্যা আকিফাকে কোলে নিয়ে রাস্তা পারা হচ্ছিলেন মা রিনা বেগম। হঠাৎ কোন হর্ণ ছাড়াই চালক খোকন বাসটি চালিয়ে দেন। এতে মায়ের কোল থেকে রাস্তার উপর ছিটকে পড়ে গুরুতর আহত হয় শিশু কন্যা আকিফা। বাসের ধাক্কায় রিনা বেগমও আহত হন। মুমূর্ষু অবস্থায় ওই দিন তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ আগস্ট না ফেরার দেশে পাঁড়ি জমায় শিশু আকিফা। রাস্তার পাশে থাকা একটি দোকানের সিসি ক্যামেরায় ধারণকৃত এ ঘটনার ভিডিও ফুটেজ ভাইরাল হলে এ নিয়ে সারা দেশে ব্যাপক চ্যাঞ্চল্য সৃষ্টি হয়।

আকিফা কুষ্টিয়া শহরের চৌড়হাস এলাকার সবজি ব্যবসায়ী হারুন উর রশিদের মেয়ে। এ ঘটনায় ওই দিন রাতে নিহত আকিফার পিতা হারুন উর রশীদ বাদী হয়ে কুষ্টিয়া মডেল থানায় দণ্ডবিধির ৩০৪ ধারায় ঘাতক বাসের চালক খোকন, সুপারভাইজার ইউনুস মাষ্টার এবং ওই বাসের মালিক জয়নুলকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

/পি.এস

কুষ্টিয়া,আকিফা হত্যা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close