• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

‌‘দেশের প্রয়োজনে বার বার এক হাতে ব্যাট ধরতে রাজি’

প্রকাশ:  ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৯
স্পোর্টস ডেস্ক

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ব্যাটিংয়ের সময় চোট পাওয়ায় পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে গেছেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২০ মিনিটের ফ্লাইটে দেশে ফিরবেন তিনি। অন্তত ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তামিমকে।

দেশে ফেরার আগে দেশের একটি অনলাইনকে দেওয়া সাক্ষাতকারে তিনি জানান, আমিই জানি, আমার কতটা খারাপ লাগছে। আমি যে চলে যাচ্ছি, খেলতে পারব না, কেবল আমিই বুঝতে পারছি আমার কেমন লাগছে। যদি বুঝিয়ে বলতে পারতাম, তাহলে নিজেও হয়তো হালকা হতে পারতাম। কিন্তু না পারছি বুঝিয়ে বলতে, না পারছি সইতে।

তামিম বলেন, খুব ভালো খেলছিলাম এ বছর। অনেক পরিশ্রম, অনেক ত্যাগ, অনেক কষ্ট করে এই জায়গায় আনতে হয় নিজেকে। এই সময় ইনজুরির জন্য বিরতি নিতে হচ্ছে, আমার সেটি মানতে কষ্ট হচ্ছে। আমার ক্যারিয়ার যদি দেখেন, আগেও এমন হয়েছে, যখন খুব ভালো খেলছি, তখনই ইনজুরিতে পড়ে গেছি। জানি না, কেন আমার সঙ্গেই এমন হয়।

আবারও যদি কখনও প্রয়োজন নয় এ রকম এক হাতে ব্যাট করতে নামবেন কিনা এমন প্রশ্নে দেশসেরা ওপেনার বলেন, যদি এ রকম পরিস্থিতি আসে, আবারও এক হাতে ব্যাট করব। বা অন্য রকম কিছু দরকার হলে করব। শুধু আমি না, আমার বিশ্বাস, আমাদের আরও অনেক ক্রিকেটারই করতে প্রস্তুত থাকবেন।

তামিম বলেন, দলের অনেকেই বলেছে যেন আরও দুই-চার দিন থেকে যাই। অনেক অনুরোধ করেছে। কিন্তু আমি পারব না। ওরা প্র্যাকটিস করবে, ম্যাচ খেলবে, আমি বসে বসে দেখব, এটা আমি পারব না। স্রেফ সহ্য করতে পারব না। যত দ্রুত সম্ভব চলে যেতে চাই। কারণ এখানেই আমার দল খেলছে, আমি পারছি না, এটা মানতে পারব না।

মাশরাফি বিন মর্তুজার অনুপ্রেরণায় মাঠে নেমেছিলেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আমি ড্রেসিং রুমে ফেরা মাত্র, হাতের অবস্থা কিছু জিজ্ঞেস না করেই তার (মাশরাফি) প্রথম কথা, ‘তামিম, তোকে কিন্তু ব্যাট করতে হবে। মুশফিক টিকে থাকলে তু্ই ব্যাটিংয়ে নামবি।’ আমি ভেবেছি, উনি ফাজলামো করছেন। উনি তো দেখছেন যে আমার হাতে এতবড় ব্যান্ডেজ করা। আমিও মজা করে ‘হ্যাঁ, হ্যাঁ’ করে গেছি। কিন্তু উনি দেখি একটু পরপরই আমাকে বলছেন যে, তোকে নামতে হবে। তিনি সত্যিই চাইছেন বোঝার পর আমিও ঠিক করলাম যাব।

তামিম ইকবাল বলেন, তখন অনেক ধরনের আলোচনা হচ্ছিল ওখানে। মাশরাফি ভাই, সুজন ভাই (ম্যানেজার খালেদ মাহমুদ), কোচ, আমরা সবাই কথা বলছিলাম কোন অবস্থায় নামা যাবে। ঠিক হলো যে শেষ ওভার পর্যন্ত গেলে আর মুশফিক স্ট্রাইকে থাকলে আমি নামব।

অনেকের কাছ থেকে অনেক বার্তা পেয়েছেন, প্রশংসা পেয়েছেন এ প্রসঙ্গে তিনি বলেন, সেদিনই তো সাঙ্গাকারা, লক্ষনের মতো কিংবদন্তিরা দাঁড়িয়ে তালি দিয়েছে। আরও অনেকেই ম্যাসেজ পাঠিয়েছে। ফোন করেছে। সবার কথাই আমার প্রতি ভালোবাসা ছিল। সবাইকেই আমি সম্মান জানাই। তবে আমাকে সবচেয়ে বেশি স্পর্শ করেছে একজনের লেখা। আমার ফাদার ফিগারের মতো, আমার অনেক সিনিয়র কিন্তু আবার বন্ধুও, উনার সঙ্গে অনেক সময় কাটাই। নাম ইয়াসির মাহমুদ। জীবনের সবকিছু নিয়ে উনার কাছ থেকে আমি অনেক পরামর্শ নেই। উনার লেখাটি আমার জন্য এটি ছিল দারুণ ইমোশনাল। তার লেখাটি দেখে আমার চোখে পানি চলে এসেছিল।

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংসের দ্বিতীয় সুরাঙ্গা লাকমলের বাউন্সার পুল করতে যেয়ে বাঁ-হাতের গ্লাভসে বল লাগে তামিমের। সেই মুহূর্তেই ব্যথা নিয়ে তার মাঠ ছাড়তে হয়। এরপর সরাসরি নেওয়া হয় হাসপাতালে। পরবর্তীতে স্ক্যান করে জানা যায় তার বাঁ-কব্জির ওপরে বৃদ্ধাঙ্গুলির জোড়ায় চিড় ধরা পড়েছে।

সঙ্গে সঙ্গেই ক্রিকইনফোসহ সব মাধ্যম জানায় ছয় সপ্তাহের জন্য মাঠের বাহিরে থাকতে হবে তামিমকে। কিন্তু হাসপাতাল থেকে ফিরে যখন স্লিংয়ে হাত ঝুলিয়ে ড্রেসিং রুমে ছিলেন তখনই বাংলাদেশের ইনিংসে ধস নামে। দ্রুত উইকেট হারাল তার দল। ২২৯ রানে যখন ৯ উইকেট হারায় বাংলাদেশ মনে হচ্ছিলো টাইগারদের ইনিংসটা এখানেই শেষ! সেই অবস্থায় মুশফিককে সঙ্গ দেওয়ার জন্য পুরো গ্যালারিকে স্তব্ধ করে ব্যাট হাতে নেমে পড়েন দেশ সেরা ওপেনার তামিম।

যার বলে চোট পেয়ে মাঠ ছাড়তে হয়েছিল সেই লাকমলকে সামলেই মুশফিককে সঙ্গ দিয়ে গিয়েছেন তামিম। বাকি কাজটা সেরেছে মুশফিক। মাত্র ২.৩ ওভারে মুশফিকের ব্যাট থেকে আসা ৩২টি রান। যেটা শুধু ৩২টি রানই ছিল না বরং বাংলাদেশের ১৩৭ রানের জয়ের রুপকথা হয়ে উঠে। বাঁহাতের আঙুল ভেঙে যাওয়ার পর এক হাতে ব্যাটিং করেছেন বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল। একটু উনিশ বিশ হলে যে ক্যারিয়ারই শেষ হয়ে যেত তার।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। যেখানে টানা দুই ম্যাচ হেরে ইতোমধ্যে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। আর এই গ্রুপ থেকে বাংলাদেশ ও আফগানিস্তান সুপার ফোর নিশ্চিত করেছে।

তামিম ইকবাল,ক্রিকেট,এশিয়া কাপ,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close