• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

লন্ডনে তারেকর সঙ্গে বৈঠক করে দেশে ফিরলেন ফখরুল

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১০:১৮ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

লন্ডন সফর শেষ করে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।এ সফরে তিনি জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ও তারেক রহমানের সঙ্গে দেখা করেছেন।

রোববার (১৬ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টায় ঢাকায় শাহজালাল বিমানবন্দরে নামেন ফখরুল।

এদিকে জাতীয় নির্বাচনের আগে এই সফর নিয়ে দেশে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে।

এর আগে বুধবার (১২ সেপ্টেম্বর) দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়ালকে নিয়ে গত নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন বিএনপি মহাসচিব ফখরুল।সেখানে তার সঙ্গে যোগ দিয়েছিলেন লন্ডন থেকে আসা সহ-আন্তর্জাতিক সম্পাদক হুমায়ূন কবীর।

লন্ডনে মির্জা ফকরুল বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে সংস্থার সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করেন।এছাড়া শুক্রবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া ডেস্কের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

এসব বৈঠকে বাংলাদেশ সরকারের নানা অনিয়ম, বিরোধী দলের উপর দমনপীড়নের তথ্য উপাত্ত উপস্থাপন করেন বিএনপি মহাসচিব। একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু করতে জাতিসংঘ ও ট্রাম্প প্রশাসনেরও করণীয় আছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানান তিনি।

লন্ডনে এসে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের বিষয়বস্তু নিয়ে তারেক রহমানের সঙ্গে বিস্তারিত কথা বলেন মির্জা ফখরুল।

সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি আন্দোল ও জাতীয় নির্বাচন নিয়ে কথা বলেন শীর্ষ দুই নেতা।

এই বৈঠকগুলো আয়োজনে বিএনপি যুক্তরাষ্ট্রের একটি লবিং ফার্ম ভাড়া করেছিল বলেও প্রকাশ পেয়েছে।

ফখরুলের এই সফরের সমালোচনা করে আওয়ামী লীগ নেতারা বলেছেন, ‘নালিশ’ জানানোর মধ্য দিয়ে নিজেদের দেউলিয়াত্ব প্রকাশের পাশাপাশি দেশের ভাবমূর্তিও ক্ষুন্ন করেছে বিএনপি।

পাশাপাশি লবিস্ট ভাড়া করার অর্থের উৎস নিয়েও প্রশ্ন তুলেছেন ক্ষমতাসীন দলের নেতারা।

/রবিউল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর,বিএনপি,তাবিথ আউয়াল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close